ঢাকা     মঙ্গলবার   ০২ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৮ ১৪৩১

সামাজিক অবক্ষয়ে আধুনিকতা ও প্রযুক্তির প্রভাব

সিদরাতুল মুনতাহা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৪, ৩০ জুন ২০২৪  
সামাজিক অবক্ষয়ে আধুনিকতা ও প্রযুক্তির প্রভাব

মানুষ সামাজিক জীব। সঙ্ঘবদ্ধভাবে বসবাস করাই হলো মানুষের মৌলিক বৈশিষ্ঠ্য। আর এই সঙ্ঘবদ্ধ হয়ে বসবাস করার পেছনে সবচেয়ে বড় হাতিয়ার হিসেবে কাজ করে সামাজিক মূল্যবোধ। সামাজিক মূল্যবোধ অর্থাৎ ন্যায়পরায়ণতা, কর্তব্যনিষ্ঠা, শিষ্ঠাচার, পারস্পরিক শ্রদ্ধাবোধ, উদারতা, সহযোগিতা ইত্যাদি নৈতিক গুণাবলি লোপ পাওয়া বা নষ্ট হয়ে যাওয়াকে আমরা সামাজিক অবক্ষয় বলে থাকি। বর্তমান সমাজের অবয়ব লক্ষ্য করলেই দেখা যায়, কিশোর-কিশোরী, তরুণ প্রজন্ম থেকে শুরু করে প্রত্যেক বয়সের মানুষই এ অবক্ষয়ের সাগরে আকণ্ঠ নিমজ্জিত।

এটা আধুনিকায়নের যুগ। আমাদের আধুনিক জীবন প্রযুক্তির সঙ্গে অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। প্রযুক্তির কল্যাণে আমরা প্রাচীন পাথরের যুগ থেকে আধুনিকতার যুগে পদার্পণ করেছি, যোগাযোগ ব্যবস্থা থেকে শুরু করে ভূমি ব্যবস্থার উন্নয়ন করেছি। এমনকি স্থলভাগ থেকে আকাশপথে প্রযুক্তিগত কল্যাণ সাধিত হয়েছে। সর্বস্তরে প্রযুক্তির ব্যবহার ও আধুনিকতা বাংলাদেশসহ সমগ্র পৃথিবীকে উন্নতির শিখরে পৌঁছে দিয়েছে ঠিকই। কিন্তু এর নেতিবাচক ব্যবহার সমাজকে টেনে নিয়ে গেছে চরম অবক্ষয়ের দিকে।

অবক্ষয় শব্দের আভিধানিক অর্থ হলো ক্ষয়প্রাপ্তি। বর্তমানে ক্ষয়সাধণ হচ্ছে সামাজিক মূল্যবোধের। মূল্যবোধের অবক্ষয়ের কারণে সঙ্ঘবদ্ধভাবে বসবাস করার জায়গায় মানুষের মধ্যে বাড়ছে আত্মকেন্দ্রীকতা, প্রতিহিংসা, অমানবিকতা ইত্যাদি। সেই সঙ্গে তরুণদের মধ্যে মাদকাশক্তি, পর্নোগ্রাফি, উগ্রতা, অপরাধপ্রবণতা, লেজুড়বৃত্তিক রাজনৈতিক নেশা ইত্যাদি লক্ষণীয়ভাবে বেড়ে চলছে। এছাড়াও মাথা চাড়া দিয়ে উঠছে কিশোর অপরাধ। এই সামাজিক অবক্ষয়ের পেছনে অন্যতম একটি কারণ হয়ে দাঁড়িয়েছে আধুনিকায়ন ও প্রযুক্তির অপব্যবহার। আধুনিকতা ও প্রযুক্তির ইতিবাচক ব্যবহার যেমন রয়েছে, তেমনই রয়েছে এর নেতিবাচক ব্যবহার। যা সব শ্রেণি-পেশার মানুষ, বিশেষ করে তরুণ সমাজ বা যুবসমাজকে প্রভাবিত করছে। ফলস্বরূপ সামাজিক অবক্ষয় বেড়েই চলেছে। 

একটা সময় ছিল, যখন তরুণরা পর্নো বা পর্নোগ্রাফি শব্দ শুনলেই আড়ষ্ট হয়ে যেতো। কিন্তু এখন এ বিষয় নিয়ে নেই কোনো আড়ষ্টতা, নেই সহজাত লজ্জা। বরং ছোট থেকে শুরু করে প্রাপ্তবয়স্কদের মাঝে পর্নোগ্রাফিতে আসক্তির মাত্রা ভয়াবহ আকারে বেড়ে চলেছে। এর কারণ হলো- ইন্টারনেটে এসব ভিডিও সহজলভ্যতা, সামাজিক যোগাযোগ মাধ্যম ও মোবাইল কোম্পানিগুলোর বিভিন্ন উসকানিমূলক প্রচারণা। আজকাল প্রায় প্রতিটি গণমাধ্যমেই নিয়মিত পর্নোগ্রাফির ভয়াবহতা তুলে ধরা হচ্ছে। কিন্তু প্রশ্ন থেকেই যায়, এর থেকে কতটুকু পরিত্রাণ পাচ্ছি আমরা? 

সাইবার অপরাধের সঙ্গে আমরা প্রত্যেকেই পরিচিত। অবাধ তথ্যপ্রযুক্তির যুগে কিশোর, তরুণ ও যুবসমাজের বড় একটি অংশ আশঙ্কাজনকভাবে জড়িয়ে পড়ছে সাইবার অপরাধে। তথ্য-প্রযুক্তির অপব্যবহারের ফলে এর নেতিবাচক প্রভাব পড়ছে আমাদের ব্যক্তিজীবনে এবং সামাজিক জীবনে। বর্তমানে সাইবার অপরাধ সংগঠিত হচ্ছে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমকে কেন্দ্র করে। সাইবার অপরাধীরা মানুষের অ্যাকাউন্ট হ্যাক করে তাদের ছবি, ঠিকানা এবং অন্যান্য ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে বিভিন্ন আইনবিরোধী কাজ করে চলেছে। বিশেষ করে নারীরা সাইবার অপরাধের শিকার হচ্ছে। দেশে সাইবার অপরাধের শিকার প্রায় ৭০ শতাংশই নারী।

আমাদের সমাজে রয়েছে কিশোর গ্যাংয়ের ছড়াছড়ি। সমাজে কিশোর অপরাধ বৃদ্ধির পেছনে অন্যতম একটি কারণ হলো প্রযুক্তির অপব্যবহার। ফেসবুক, টিকটক, লাইকি, মাইস্পেসসহ বিভিন্ন মাধ্যমের অনিয়ন্ত্রিত ব্যবহার কিশোর-তরুণদের বিপথগামী করে তুলছে।

কিশোর গ্যাংয়ের তৎপরতা নিয়ে একটি বিশেষ প্রতিবেদনে বলা হয়েছে, দেশে বর্তমানে প্রায় ২৩৭টি কিশোর গ্যাং রয়েছে, যার মধ্যে ১২৭টি রয়েছে ঢাকায়। এসব কিশোর গ্যাং ইভটিজিং, ছিনতাই, চুরি, চাঁদাবাজি, মাদক ব্যবসা এমনকি খুনের মতো অপরাধে সরাসরি জড়িত, যা সামাজিক অবক্ষয়ের একটি অন্যতম উদাহরণ। 

ইন্টারনেট হলো- এক বিশাল তথ্যভাণ্ডার, যেখানে আমরা নিজস্ব জ্ঞানভাণ্ডার সমৃদ্ধ করার সর্বোচ্চ সুযোগ পেয়ে থাকি। কিন্তু এই বিশাল তথ্যভাণ্ডারের ধারে কাছেও ভিড়ে না বেশিরভাগ ব্যবহারকারী। আমাদের বেশিরভাগ শিক্ষিত তরুণরা ফেসবুক, ইউটিউব, টিকটকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ভিডিও ব্লগিং করে অর্থ উপার্জনের জন্য, যা আসলে অসামঞ্জস্যপূর্ণ এবং সময় ও মেধার অপচয় ছাড়া কিছুই না।

বিটিআরসির তথ্যমতে, বর্তমানে দেশে প্রায় ১৩ কোটি ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে। এর অধিকাংশই প্রযুক্তির অপব্যবহারে নিয়োজিত, যা দেশের ভবিষ্যতের জন্য হুমকিস্বরূপ। 

এছাড়াও দেশের আর্থ-সামাজিক উন্নয়নে অন্যতম একটি বাধা হয়ে রয়েছে মাদকাসক্তি। গণমাধ্যমগুলোতে প্রকাশিত বিভিন্ন সংবাদে দেখা যায়, ইদানিং সামাজিক যোগাযোগ মাধ্যম ও ডিজিটাল প্লাটফর্মগুলোতে খোলামেলাভাবে বিক্রি করা হচ্ছে মাদকজাত দ্রব্য, যার বেশিরভাগ ক্রেতা হলো তরুণরা। দেশে বর্তমানে প্রায় ৭৫ লাখ মাদকাসক্ত রয়েছে বলে ধারণা করা যায়। সামাজিক ও অর্থনৈতিক প্রেক্ষাপটে এক ভয়াবহ চিত্র তুলে ধরেছে মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তর। তাদের তথ্য মতে, দেশে ইয়াবাসেবীর সংখ্যা ৩০ লাখ ছাড়িয়ে গেছে।

প্রযুক্তিগত অপব্যবহারের ফলে এ ধরনের সামাজিক অবক্ষয় দিনদিন বৃদ্ধি পাচ্ছে। মূল্যবোধের অবক্ষয় এতোটাই ঘটছে যে, তা আর কোনো যন্ত্রে মাপা সম্ভব হচ্ছে না।

সমাজবিজ্ঞানীদের মতে, নতুনত্বের প্রতি তরুণ সমাজের আসক্তি, পরিবারের উদাসীনতা, অপর্যাপ্ত শাসন, সামাজিক অসচেতনতা, ধর্মীয় অনুশাসনের বাইরে জীবনযাপন, আইনের যথাযথ প্রয়োগের অভাব ইত্যাদি কারণে সামজিক অবক্ষয়ের মাত্রা চরমে পৌঁছেছে; যা সমাজের অগ্রগতিতে হুমকিস্বরূপ।

আজকের আধুনিক ও শিক্ষিত সমাজ যদি প্রযুক্তির সুষ্ঠু ব্যবহার করতে অসক্ষমতার পরিচয় দেয়, তথ্য-প্রযুক্তির বিশাল তথ্যভাণ্ডার থেকে নিজেদের সমৃদ্ধ করতে না পারে, তাহলে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে উন্নতির চরম শিখরে পৌঁছানো সম্ভব নয়। তাই সমাজের এই অবক্ষয় রোধে আধুনিক প্রযুক্তির অপব্যবহার রুখে দিয়ে তা সংস্কার করতে হবে। এতে সরকার কর্তৃক নেওয়া পদক্ষেপগুলো বাস্তবায়ন করতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে৷ একইসঙ্গে পারিবারিক ও সামাজিক সচেতনতা বৃদ্ধিতে সবাইকে এগিয়ে আসতে হবে।

লেখক: শিক্ষার্থী, সমাজবিজ্ঞান বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়

/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়