ঢাকা     মঙ্গলবার   ০২ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৮ ১৪৩১

ভুলে ভরা বাজেট বই

জাবিতে ১০৮.২৫ শতাংশ বাজেট উত্থাপন!

জাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৭, ৩০ জুন ২০২৪   আপডেট: ১৯:৪৭, ৩০ জুন ২০২৪
জাবিতে ১০৮.২৫ শতাংশ বাজেট উত্থাপন!

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৩১৮ কোটি ৪৪ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। শনিবার (২৯ জুন) বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে আয়োজিত ৪১তম বার্ষিক সিনেট অধিবেশনে বাজেট উপস্থাপন করেন কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার।

তবে বাজেট বইয়ের হিসেব অনুযায়ী মোট ১০৮ দশমিক ২৫ শতাংশ বাজেট উত্থাপিত হয়েছে। এছাড়াও বইয়ের তথ্যে নানান অসঙ্গতি ও তথ্য ঘাটতি পরিলক্ষিত হয়েছে। 

বিশ্ববিদ্যালয়ের বাজেট বইয়ে উল্লিখিত বরাদ্দ বিশ্লেষণ করে দেখা যায়, ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত মূল বাজেটের ৬৪.৫৫ শতাংশ বেতন-ভাতা খাতে, ২৫.২৪ শতাংশ পণ্য ও সেবা খাতে, ১০.৮৪ শতাংশ পেনশন ও অবসর সুবিধা খাতে, ২.৪৫ শতাংশ গবেষণা ও উদ্ভাবনে খাতে, ০.১৫ শতাংশ স্বাস্থ্যসেবা খাতে, ১.৪৪ শতাংশ অন্যান্য ব্যয় বাবদ, ১.৭৩ শতাংশ যন্ত্রপাতি খাতে ব্যয় বাবদ, ০.৬৬ শতাংশ যানবাহন ক্রয় বাবদ, ০.৬৩ শতাংশ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বাবদ এবং ০.৫৬ শতাংশ অন্যান্য মূলধন জাতীয় ব্যয় বাবদ বরাদ্দ রাখা হয়েছে। সবগুলো খাত যোগ করলে মোট বাজেটের পরিমাণ দাঁড়ায় ১০৮.২৫ শতাংশ। 

তবে প্রকৃত হিসাব অনুযায়ী, বেতন-ভাতা খাতে ৫৯.৬২ শতাংশ,  পণ্য ও সেবা খাতে ২৩.৩১ শতাংশ, পেনশন ও অবসর সুবিধা খাতে ১০.০২ শতাংশ, গবেষণা ও উদ্ভাবনে খাতে ২.২৬ শতাংশ, স্বাস্থ্যসেবা খাতে ০.১৫ শতাংশ, অন্যান্য ব্যয় বাবদ ১.৩২ শতাংশ, যন্ত্রপাতি খাতে ব্যয় বাবদ ১.৬০ শতাংশ, যানবাহন ক্রয় বাবদ ০.৬০ শতাংশ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বাবদ ০.৫৮ শতাংশ এবং অন্যান্য মূলধন জাতীয় ব্যয় বাবদ ০.৫২ শতাংশ বরাদ্দ হওয়ার কথা।

এছাড়াও বাজেট বইয়ে আসেনি প্রথম বর্ষের ভর্তির সময় শিক্ষার্থীদের কাছ থেকে বিএনসিসি ও রোভার স্কাউট সেবা বাবদ আদায় করা ফি’র হিসাব।

বাজেটে আয়ের খাত হিসেবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে বরাদ্দ দেওয়া হয়েছে ২৭৯ কোটি ১২ লাখ টাকা। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব সূত্র থেকে মোট আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩৯ কোটি ৩২ লাখ টাকা।

এ বিষয়ে কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার বলেন, আমাদের বাজেট বইয়ের কিছু ভুল হয়েছে, প্রিন্টিং মিসটেক ছিল। তবে বাজেট উত্থাপনের সময় স্লাইডে সঠিক তথ্য উপস্থাপন করা হয়েছে। বাজেট বই প্রেস থেকে আসার পর পার্সেন্টেজের ভুলগুলো আমাদের নজরে আসে। কিন্তু তখন আর সংশোধন করার সুযোগ ছিল না। সঠিক তথ্যগুলো আমরা আলাদা কাগজে দিয়েছি এবং স্লাইডে প্রদর্শন করেছি। বাজেট বইয়ের মূল কারেকশন কপি বাজেট সেকশনের ফিরোজের থেকে সংগ্রহ করতে পারবেন।

/আহসান/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়