ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

পেনশন সংক্রান্ত প্রজ্ঞাপন বাতিলের দাবিতে অফিসার্স ফেডারেশনের কর্মসূচি ঘোষণা

যবিপ্রবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৫, ৩০ জুন ২০২৪   আপডেট: ২১:৫৭, ৩০ জুন ২০২৪
পেনশন সংক্রান্ত প্রজ্ঞাপন বাতিলের দাবিতে অফিসার্স ফেডারেশনের কর্মসূচি ঘোষণা

পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন বাতিলের দাবিতে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে ১ জুলাই থেকে ৪ জুলাই অর্ধদিবস এবং আগামী ৭ জুলাই থেকে অনির্দিষ্টকালের জন্য সর্বাত্নক কর্মবিরতির ঘোষণা দিয়েছে বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশন।

রোববার (৩০ জুন) ফেডারেশনের সভাপতি মীর মো. মোর্শেদুর রহমান ও মহাসচিব মো. নজরুল ইসলাম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ কর্মসূচির ঘোষণা দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশন দীর্ঘদিন ধরে সর্বজনীন পেনশন স্কীম থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর অন্তর্ভুক্তি প্রত্যাহার করার দাবি জানিয়ে আসছে। কিন্তু দাবি না মেনে ইউজিসি কর্মকর্তাদের নিয়োগ ও পদোন্নতি/পদোন্নয়ন সংক্রান্ত নীতিমালা সুপারিশ করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে প্রেরণ করেছেন বলে আমরা সংবাদপত্রের মাধ্যমে জানতে পেরেছি।

ইউজিসি অভিন্ন নীতিমালা সুপারিশ করার পূর্বে বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশনের সঙ্গে আলোচনা ও খসড়া উপস্থাপনের আশ্বাস দিয়েছিল। কিন্তু সেটা উপেক্ষা করে একতরফা ভাবে অভিন্ন নীতিমালা সুপারিশ করেছে। একই দেশে ভিন্ন ভিন্ন নিয়ম থাকতে পারে না। ইউজিসির নিয়োগ, পদোন্নতি ও পদোন্নয়ন সংক্রান্ত নীতিমালা পর্যালোচনা করে দেখা যায়, বিদ্যমান সুযোগ-সুবিধা বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে ব্যতিক্রম। এটা কেনো হবে? এটা অযৌক্তিক ও বৈষম্যমূলক।

এসব অযৌক্তিক, সাংঘর্ষিক ও সরকারের ভাবমূর্তি নষ্ট করার সিদ্ধান্ত প্রত্যাহার না হওয়া পর্যন্ত বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশন ১ জুলাই থেকে ৪ জুলাই পর্যন্ত দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে প্রতিদিন অৰ্ধদিবস এবং আগামী ৭ জুলাই থেকে অনির্দিষ্টকালের জন্য সর্বাত্মক কর্মবিরতি পালন করবে।

এ বিষয়ে আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশনের নেতৃবৃন্দ বলেন, বঙ্গবন্ধুর বাংলায় আমরা কোনো বৈষম্য মেনে নিব না। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। বিশ্ববিদ্যালয় পরিবার আজ অত্যন্ত উদ্বেগ ও উৎকণ্ঠার মধ্য দিয়ে দিন যাপন করছেন। সরকার ও বিশ্ববিদ্যালয় পরিবারের স্বার্থে এসব সিদ্ধান্ত প্রত্যাহার করার জোর দাবি জানাচ্ছি।

উল্লেখ্য, সর্বজনীন পেনশনের ‘প্রত্যয় স্কিমের’ প্রজ্ঞাপন প্রত্যাহার, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সুপার গ্রেডে অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের দাবিতে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে আগামীকাল সোমবার (১ জুলাই) থেকে সর্বাত্মক কর্মবিরতিতে যাওয়ার ঘোষণা দিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন।

/এমদাদুল/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়