ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

ছুটি শেষে কোটাবিরোধী আন্দোলনে নেমেছে ঢাবি শিক্ষার্থীরা

ঢাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১০, ১ জুলাই ২০২৪  
ছুটি শেষে কোটাবিরোধী আন্দোলনে নেমেছে ঢাবি শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ( ঢাবি) বিজ্ঞপ্তি অনুযায়ী গ্রীষ্মকালীন ছুটি ও ঈদ-উল-আযহা উপলক্ষে ঘোষিত ছুটি রোববার (৩০ জুন) শেষ হয়েছে। ছুটি শেষে সোমবার (১ জুলাই) থেকে বিশ্ববিদ্যালয় খোলার কথা ছিল। তবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের কর্মবিরতি চলায় বন্ধ রয়েছে যাবতীয় শ্রেণি কার্যক্রম।

এরই মধ্যে কোটা পূর্ণবহাল বাতিল ও পরিপত্র বহালের দাবিতে রাজপথে বিক্ষোভ করছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

সোমবার দুপুরে ঢাবির রাজু ভাস্কর্যের পাদদেশে দাঁড়িয়ে বৈষম্যবিরোধী সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে বিক্ষোভ সমাবেশ করা হয়। এসময় কোটা বাতিলে চার দফা দাবি পেশ করা হয়।

সমাবেশে বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের শিক্ষার্থী শারজিস ইসলাম বলেন, আমাদের আন্দোলন মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে নয়। তারা জাতির শ্রেষ্ঠ সন্তান। তবে রাষ্ট্র বংশানুক্রমিক নয়। সাংবিধানিকভাবে প্রত্যেক নাগরিকের সমান সুযোগের কথা বলা হয়েছে। কিন্তু আজ কেনো এই কোটা বৈষম্য। 

তিনি বলেন, আওয়ামীলীগ সরকার বাংলাদেশ গঠনে শুরু থেকেই অনবদ্য ভূমিকা পালন করে আসছে। তারা সরকার থাকাকালেই কোটা বাতিলে পরিপত্র ঘোষণা হয়েছিল। কিন্তু আজ তাদের ক্ষমতা চলাকালেই এ সিন্ধান্ত রহিত করে রায় জারি করেছে হাইকোর্ট। এটা আওয়ামলীগ সরকারের অবমাননার শামিল। আমরা চাই, কোর্টের রায় আপিলের খেলা বন্ধ করে যেন দ্রুতই পরিপত্র বহাল ঘোষণা দেওয়া হয়। সেটা না হলে আমরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কঠোর থেকে কঠোরতম আন্দোলনে যাব।

শিক্ষার্থীরা বিক্ষোভ সমাবেশ শেষে মিছিল বের করে। মিছিলটি রাজু ভাস্কর্য থেকে ভিসি চত্ত্বর হয়ে প্রক্টর অফিসের সামনে গিয়ে শেষ হয়।

/হারুন/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়