ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

কোটা নিয়ে ইবি শিক্ষার্থীদের পাল্টাপাল্টি কর্মসূচি 

ইবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৮, ২ জুলাই ২০২৪  
কোটা নিয়ে ইবি শিক্ষার্থীদের পাল্টাপাল্টি কর্মসূচি 

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) কোটা বাতিল নিয়ে পাল্টাপাল্টি কর্মসূচি পালন করা হয়েছে। ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের’ ব্যানারে কোটার ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে বিক্ষোভ করেছেন ইবি শিক্ষার্থীরা। একই দিনে মুক্তিযোদ্ধা কোটার পক্ষে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের ‘মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম’।

এদিন বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের ঝালচত্বর থেকে কোটাবিরোধী বিক্ষোভ মিছিল বের করেন সাধারণ শিক্ষার্থীরা। অপরদিকে একই সময় বিশ্ববিদ্যালয়ের ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরালে কোটার পক্ষে অবস্থান করেন ‘মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম’র সদস্যরা।

মুক্তিযোদ্ধা কোটার পক্ষে আন্দোলনরত ‘মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম’র সদস্যরা বলেন, বিভিন্ন সামাজিক যোগোযোগ মাধ্যমে মুক্তিযোদ্ধার সন্তানদের নিয়ে বিভিন্ন কুরুচিপূর্ণ মন্তব্য করা হচ্ছে। এটা কখনোই কাম্য নয়। মুক্তিযোদ্ধারা ছিল বলেই বাংলাদেশের আজ জন্ম হয়েছে। তাই এই মুক্তিযোদ্ধা কোটা আমাদের অধিকার। কিন্তু এখন যারা মুক্তিযোদ্ধা কোটার বিরুদ্ধে আন্দোলন করছে, এরা কোনো সাধারণ শিক্ষার্থী না। আমরা সব কোটার সংস্কার চাই, কিন্তু শুধু মুক্তিযোদ্ধা কোটা বাতিলের দাবি অযৌক্তিক।

কোটা বাতিলের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, ২০১৮ সালে এ দেশের ছাত্রসমাজ ৫৬ শতাংশের যে বৈষম্যমূলক কোটা ব্যবস্থার বিরুদ্ধে আন্দোলন করে কোটা ব্যবস্থার যৌক্তিক সংস্কারের দাবি জানিয়েছিল। পরে আন্দোলনের মুখে সরকার তখন কোটাব্যবস্থার সংস্কার না করে তা বাতিল করে। সরকারের সেই পরিপত্র এখন বাতিল ঘোষণা করে ৫৬ শতাংশের বৈষম্যমূলক কোটা ব্যবস্থা পুনর্বহাল করেছে, যা ছাত্রসমাজের মাঝে আবারও ক্ষোভের সৃষ্টি করেছে। 

তারা আরও বলেন, বৈষম্য থেকে মুক্তির জন্য দেশ স্বাধীন হয়েছে। সেই বৈষম্য যেন আর না থাকে, তাই সাধারণ শিক্ষার্থীরা আজ জেগে উঠেছে। বর্তমান সময়ে অনেক শিক্ষার্থী চাকরি না পেয়ে হতাশায় আত্মহত্যা করছে। অথচ বৈষম্যমূলক কোটাব্যবস্থা বহাল রেখে সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে অন্যায় করা হচ্ছে। কোটা থাকায় সাধারণ শিক্ষার্থীরা পিছিয়ে পড়ছে, অন্যদিকে কোটাধারীরা সুবিধা পাচ্ছে। তাই আমরা বিদ্যমান সব কোটা ব্যবস্থার যৌক্তিক সংস্কার চাই।

/ইদুল/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়