ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

মুক্তিযোদ্ধা পরিবারকে কটূক্তির প্রতিবাদে জবিতে মানববন্ধন

জবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৯, ২ জুলাই ২০২৪  
মুক্তিযোদ্ধা পরিবারকে কটূক্তির প্রতিবাদে জবিতে মানববন্ধন

মহান মুক্তিযুদ্ধ, বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা পরিবারকে অবমাননা ও কটূক্তির প্রতিবাদে মানববন্ধন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) অধ্যয়নরত মুক্তিযোদ্ধা পরিবারের সন্তানরা। এসময় তারা কটূক্তিকারীদের বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কারের দাবি জানান।

মঙ্গলবার (২ জুলাই) সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের ভাষা শহিদ রফিক ভবনের সামনে জবি শাখার মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্মের আয়োজনে এ মানববন্ধন করা হয়।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, সম্প্রতি জবির কিছু শিক্ষার্থী দ্বারা মহান মুক্তিযুদ্ধ, বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা পরিবারকে অবমাননা ও কটূক্তি করা হয়েছে। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। এর পাশাপাশি আমরা তাদের বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কারের দাবি জানাচ্ছি।

এসময় তারা বেশকিছু দাবি তুলে ধরেন। তাদের দাবিগুলো হলো- যারা মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধা এবং মুক্তিযোদ্ধা পরিবারকে নিয়ে কটূক্তি করেছে তাদেরকে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ীভাবে বহিস্কার করতে হবে; জবি শাখার মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম’কে বিশ্ববিদ্যালয়ের স্বীকৃত সংগঠন হিসেবে নিবন্ধন দিতে হবে; মুক্তিযোদ্ধা পরিবারের মেয়েদের জন্য হলে অবিলম্বে পুনরায় ৫ শতাংশ সিট বরাদ্ধ রাখতে হবে।

সংগঠনটির সাধারণ সম্পাদক তানিম ফারহান বলেন, দেশের ইতিহাস নিয়ে যারা সামাজিক যোগাযোগ মাধ্যমে কটুক্তি করেছে, তাদেরকে অবিলম্বে বহিষ্কার করতে হবে। শহিদদের স্মৃতি বিজড়িত এ বিশ্ববিদ্যালয়ে তাদের স্থান থাকতে পারে না। যারা মুক্তিযোদ্ধা কিংবা তাদের পরিবারকে অবমাননা করেছে, তাদের কোনোভাবেই বিশ্ববিদ্যালয়ে জায়গা দেওয়া হবে না।

সভাপতি রাকিবুল হাফিজ অন্তর বলেন, কোটা থাকবে কি থাকবে না, কোটা রাখা হবে কি হবে না, কিংবা কোটা বাতিল বা সংস্কার করা হবে কি না, তা নিয়ে আমাদের কোনো মাথা ব্যাথা নেই। কিন্তু যারা এই কোটাকে কেন্দ্র করে মহান মুক্তিযুদ্ধকে অস্বীকার করবে, বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে কটূক্তি করবে, মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্মকে নিয়ে কটূক্তি করবে তাদের ছাড় দেওয়া হবে না। তাদের বিশ্ববিদ্যালয়ে পড়ার কোনো অধিকার নেই। তাদেরকে স্থায়ী বহিষ্কার করতে হবে।

কোটা আন্দোলনকারীদের উদ্দ্যেশ্যে তিনি বলেন, আমাদের দাদা-বাবারা মুক্তিযুদ্ধ করেছে বলেই আপনারা স্বাধীনতা পেয়েছেন। সুতরাং মহান মুক্তিযুদ্ধ কিংবা বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে কোনো কটূক্তি চলবে না।

উল্লেখ্য, সম্প্রতি হাইকোর্টের নির্দেশে সরকারি চাকরিতে কোটা পুনর্বহালের পর আন্দোলনে নামে শিক্ষার্থীরা। এ নিয়ে শিক্ষার্থীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে মুক্তিযোদ্ধা ও তাদের পরিবার নিয়ে বিভিন্ন অবমাননাকর পোস্ট দিয়ে আসছে।

/লিমন/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়