ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

গবেষণা প্রকল্পে বরাদ্দ পাচ্ছেন বুটেক্সের ২ শিক্ষক

বুটেক্স সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৮, ৩ জুলাই ২০২৪   আপডেট: ১৭:১০, ৩ জুলাই ২০২৪
গবেষণা প্রকল্পে বরাদ্দ পাচ্ছেন বুটেক্সের ২ শিক্ষক

ড. মোহাম্মদ আব্বাস উদ্দীন এবং নুসরাত জাহান

শিক্ষাখাতে উচ্চতর গবেষণা সহায়তা কর্মসূচির আওতায় গবেষণা প্রকল্পের জন্য ২২ লাখ টাকা বরাদ্দ পাচ্ছেন বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) দুই শিক্ষক। সম্প্রতি বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তি হতে এ তথ্য গেছে।

গবেষণা বরাদ্দপ্রাপ্ত শিক্ষকরা হলেন বুটেক্সের ডাইস অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ আব্বাস উদ্দীন এবং সহকারী অধ্যাপক নুসরাত জাহান।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ শিক্ষাখাতে উচ্চতর গবেষণা সহায়তা কর্মসূচির আওতায় তারা এ বরাদ্দ পান। শিক্ষাখাতে উচ্চতর গবেষণা সহায়তা কর্মসূচির জাতীয় স্টিয়ারি কমিটি এ বরাদ্দ অনুমোদন করে। এ দুই শিক্ষকের গবেষণার বিষয় হলো- বাংলাদেশের বিভিন্ন টেক্সটাইল ইন্ডাস্ট্রি এবং গার্হস্থ্য বর্জ্য পদার্থে নিষিদ্ধ অ্যালকাইল-ফেনল ইথোক্সিলেটস (এপিইও) এর উপস্থিতি সনাক্তকরণ ও বিশ্লেষণ।

তিন বছরের জন্য এ গবেষণা প্রকল্পটির প্রিন্সিপাল ইনভেস্টিগেটর ড. মোহাম্মদ আব্বাস উদ্দীন এবং কো-প্রিন্সিপাল ইনভেস্টিগেটর নুসরাত জাহান।

গবেষণার বিষয়ে ড. মোহাম্মদ আব্বাস উদ্দীন বলেন, নিষিদ্ধ রাসায়নিক এপিইও মানবদেহে প্রবেশ করে হরমোনজনিত সমস্যা সৃষ্টি করে। এটি নিষিদ্ধ হলেও আমাদের দেশে ভূ-গর্ভস্থ পানিতে পাওয়ার কথা শুনা যায়। সমস্যা সৃষ্টিকারী এ রাসায়নিক যৌগটি টেক্সটাইল শিল্প ও বাসাবাড়ির বর্জ্যতে কতটুকু আছে তা বের করা আমাদের গবেষণার লক্ষ্য।

/সাজ্জাদ/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়