ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষকদের কর্মবিরতি অব্যাহত

ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৩, ৩ জুলাই ২০২৪  
বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষকদের কর্মবিরতি অব্যাহত

তিন দফা দাবিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন ঘোষিত সর্বাত্মক কর্মবিরতি পালন করছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। বুধবার (৩ জুলাই) সকাল থেকে তৃতীয় দিনের মতো সর্বাত্মক কর্মবিরতির পাশাপাশি অবস্থান কর্মসূচিও পালন করতে দেখা যায় শিক্ষকদের। এ কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়গুলো কার্যত অচল হয়ে পড়েছে। বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে রাইজিংবিডির সংবাদদাতাদের পাঠানো খবরে থাকছে বিস্তারিত-

কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি)
কুবি শিক্ষকরা বুধবার টানা তৃতীয় দিনের মতো বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি পালন করেছে।

অবস্থান কর্মসূচিতে কুবি শিক্ষক সমিতির সহ-সভাপতি কাজী মোহাম্মদ কামাল উদ্দিন বলেন, পেনশন স্কিম বাতিলের দাবিতে আমরা সারা বাংলাদেশের শিক্ষক আন্দোলন করছি। সরকার বা উচ্চ পর্যায়ের কারও সঙ্গে এ ব্যাপারে আমরা এখনও কোনো আলোচনা হয়নি। আমরা আশা করবো, সরকার খুব দ্রুত ফেডারেশনের সঙ্গে আলোচনা করে এ সমস্যা সমাধানের চেষ্টা করবে।

গত দু’মাস বিশ্ববিদ্যালয় বন্ধ ছিল, এখন আবার বন্ধ হওয়ায় শিক্ষার্থীদের উপর আলাদা চাপ সৃষ্টি করছে কিনা- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, উপাচার্য সিন্ডিকেট ডেকে বিশ্ববিদ্যালয় বন্ধ করে দিয়েছিল। পরবর্তীতে আন্দোলনের মাধ্যমে আমরা ক্লাসে ফিরেছি। তবে এ আন্দোলনের জন্য যাতে আমাদের শিক্ষার্থীদের ক্ষতি না হয় সেজন্য সব শিক্ষকদের নির্দেশ দিয়েছি, তারা যেন শুক্র, শনিবার অনলাইনে ক্লাস নিয়ে পুষিয়ে দেয়।

এদিকে পেনশন স্কিমে পাবলিক বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্তি প্রত্যাহার এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক কর্মচারীদের অভিন্ন নীতিমালার অসামঞ্জস্য বাতিলের দাবিতে কুবির তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীরা টানা তৃতীয় দিনের মতো অর্ধদিবস কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি পালন করেছে। বিশ্ববিদ্যালয়ের গোল চত্বর প্রাঙ্গণে এ কর্মসূচি পালন করেন তারা

উল্লেখ্য, বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় কর্মচারী পরিষদের নির্দেশে ১ জুলাই থেকে ৪ জুলাই পর্যন্ত অর্ধদিবস এবং দাবি মানা না হলে ৭ জুলাই থেকে পূর্ণদিবস কর্মবিরতি পালন করবে কুবি কর্মচারী পরিষদ।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি)
পেনশনসংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহারসহ তিন দফা দাবিতে তৃতীয় দিনের মতো সর্বাত্মক কর্মবিরতি পালন করেছে নোবিপ্রবি শিক্ষক সমিতি। পাশাপাশি পেনশন স্কিম নীতিমালা প্রত্যাহার ও ইউজিসির অভিন্ন নীতিমালায় ১২ দফা সংযোজনের দাবিতে অর্ধদিবস কর্মবিরতি পালন করেন অফিসার্স অ্যাসোসিয়েশন।

শিক্ষক -কর্মকর্তাদের আন্দোলনের ফলে বন্ধ রয়েছে ক্লাস-পরীক্ষা কার্যক্রম। ফলে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম স্থবির হয়ে পড়েছে।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি)
একই দাবিতে গত সোমবার (১ জুলাই) থেকে সর্বাত্মক কর্মবিরতি পালন করছেন সিকৃবি শিক্ষকরা। এতে করে প্রশাসনিক কার্যক্রমসহ সব ধরনের অ্যাকাডেমিক কাজ অচল হয়ে পড়েছে।

কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের সামনে অনুষ্ঠিত কর্মবিরতি পালন অনুষ্ঠানে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ ছফি উল্লাহ ভূঁইয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ডা. মুহাম্মদ আল মামুনের সঞ্চালনায় সিকৃবি শিক্ষক নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

এদিকে সর্বজনীন পেনশন স্কিম বিধিমালার প্রজ্ঞাপন থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের অন্তর্ভুক্তি অবিলম্বে প্রত্যাহারের দাবিতে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় অফিসার পরিষদের উদ্যোগে প্রশাসনিক ভবনের সামনে কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি পালন করা হয়েছে।

অফিসার পরিষদের সভাপতি মোহাম্মদ ছায়াদ মিয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ডা. আফরাদুল ইসলামের সঞ্চালনায় সিকৃবি অফিসার নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়