ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

মুক্তিযোদ্ধা প্রজন্মকে অবমাননার অভিযোগে জাবিতে মানববন্ধন

জাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৭, ৩ জুলাই ২০২৪   আপডেট: ২২:১৫, ৩ জুলাই ২০২৪
মুক্তিযোদ্ধা প্রজন্মকে অবমাননার অভিযোগে জাবিতে মানববন্ধন

কোটা ইস্যুতে সাধারণ শিক্ষার্থীদের চলমান আন্দোলনে বিভিন্ন বক্তব্যে ও ফেসবুকে বীর মুক্তিযোদ্ধা পরিবার, সন্তান ও প্রজন্মকে অবমাননা করার অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবিতে) মানববন্ধন করা হয়েছে।

বুধবার (৩ জুলাই) বেলা ৩টায় বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনার প্রাঙ্গণে মুক্তিযোদ্ধা সন্তান ও প্রজন্মের ব্যানারে তারা এ মানববন্ধন করেন।

এসময় আইন বিভাগের শিক্ষার্থী আহাম্মদ কবির হৃদয় বলেন, ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যারা মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন, তাদের জন্য কোটা ব্যবস্থা চালু করেন। কিন্তু দুঃখের বিষয়, জামায়াত-বিএনপি সরকার আমাদের এ অধিকার ছিনিয়ে নিয়েছে। আপনারা বলেন- আমরা ৫২ বছর ধরে কোটা অধিকার ভোগ করছি। অথচ কাগজে-কলমে আমরা পাঁচ বছরও এ অধিকার ভোগ করতে পারিনি।

তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী আসাদুল আলম বলেন, যারা নিজের স্বার্থ, পরিবারের ভবিষ্যত চিন্তা না করে নিজের জীবন বাজি রেখে দেশ স্বাধীন করলো, সেই মুক্তিযোদ্ধাদের যারা সম্মান করতে পারে না, আর যাই হোক- তারা দেশপ্রমিক হতে পারে না; তারা স্বার্থসন্ধানী। দেশের প্রয়োজনে তারা কখনও এগিয়ে আসবে না, এগিয়ে আসবে ওই মুক্তিযোদ্ধার পরবর্তী প্রজন্মরাই। আমি গর্বিত আমি মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান।

মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্মের দপ্তর সম্পাদক জাহিদ হাসান বলেন, আমরা মুক্তিযোদ্ধার প্রজন্ম, এ কোটা আমাদের অধিকার। সংবিধানে আছে বলেই হাইকোর্ট এ রায় দেন। কিন্তু কোটার বিরুদ্ধে জামায়াত-শিবির সোচ্চার হয়েছে। এর মানে, তারা কখনো মুক্তিযুদ্ধকে মেনে নিতে পারেনি।

/আহসান/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়