ঢাকা     রোববার   ০৭ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৩ ১৪৩১

কোটা বাতিলের দাবিতে রেললাইন অবরোধ বাকৃবি শিক্ষার্থীদের

বাকৃবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩২, ৪ জুলাই ২০২৪  
কোটা বাতিলের দাবিতে রেললাইন অবরোধ বাকৃবি শিক্ষার্থীদের

সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে নিয়োগের ক্ষেত্রে কোটা প্রথা বাতিলের দাবিতে পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী আন্দোলন করছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিক্ষার্থীরা। বিক্ষোভ মিছিল, রেলপথ অবরোধ, বিক্ষোভ সমাবেশসহ নানা কর্মসূচি পালন করছেন তারা। 

বৃহস্পতিবার (৪ জুলাই) আবারও বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ আব্দুল জব্বার মোড়ে অবস্থিত রেললাইনে চলমান ট্রেন অবরোধ করেন শিক্ষার্থীরা। ফলে ঢাকা ও ময়মনসিংহ অঞ্চলের মধ্যে রেল যোগাযোগ ব্যাহত হয়। এদিন প্রায় ২ ঘণ্টা বন্ধ থাকার পর পূনরায় স্বাভাবিক হয় রেল যোগাযোগ। ।

এর আগে, বেলা ১২টার দিকে বিভিন্ন হল থেকে মুক্তমঞ্চে এসে সমবেত হতে থাকেন শিক্ষার্থীরা। সরকারি চাকরির প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের রায় আপাতত বহাল রেখে আপিল বিভাগের দেওয়া রায়ের বিষয়টি সবার সামনে আসলে দুর্বার আন্দোলন শুরু করেন তারা।

সেখান তারা বিক্ষোভ মিছিল শুরু করে কে. আর. মার্কেট পর্যন্ত যায়। পরে মুক্তমঞ্চের সামনে দিয়ে এসে আব্দুল জব্বার মোড়ের দিকে গিয়ে ঢাকা থেকে জামালপুরগামী জামালপুর এক্সপ্রেস ট্রেনটি অবরোধ করেন শিক্ষার্থীরা। প্রায় ২ ঘণ্টা অবরোধ (১টা ১০ থেকে ৩ টা ১০) করে রাখার পরে শিক্ষার্থীরা রেললাইন থেকে সরে যায় এবং ট্রেন চলাচল সচল হয়।

আন্দোলনকারী শিক্ষার্থী প্রণব ঘোষ বলেন, রায়ের শুনানি মুলতবি করা মানে হলো শিক্ষার্থীদের চোখে ধুলা দেওয়া। আমরা কোনো প্রকার ধোঁয়াশার মধ্যে থাকতে চাই না। কোটা বাতিলের আন্দোলন চলছে এবং কোটা বাতিল না হওয়া পর্যন্ত এই আন্দোলন চলবে।

আন্দোলনকারী এক মুক্তিযোদ্ধার নাতী ও ভেটেরিনারি অনুষদের প্রথম বর্ষের শিক্ষার্থী হাসিব বলেন, আমার দাদা মুক্তিযোদ্ধা। মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান হওয়ার পরও আমি চাই মুক্তিযোদ্ধা কোটা বাতিল হোক। এ কোটার কারণে মেধাবীদের প্রতি অবিচার করা হোক, দেশের বীরের নাতী হয়ে আমি তা চাই না। কোটা থাকার কারণেই বরং নানা কটুক্তির শিকার হয়েছি। এর মাধ্যমে মুক্তিযোদ্ধাদের রীতিমতো অবমাননা করা হয়।

/লিখন/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়