ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

কোটা বাতিলের দাবি

মহাসড়ক অবরোধ করতে জাবির আবাসিক হলে গণসংযোগ

সাভার (ঢাকা) প্রতিনিধি ও জাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫৪, ৬ জুলাই ২০২৪  
মহাসড়ক অবরোধ করতে জাবির আবাসিক হলে গণসংযোগ

সরকারি চাকুরিতে কোটা ব্যবস্থা বাতিল ও ২০১৮ সালের পরিপত্র পূনর্বহালের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আবসিক হলগুলোতে গণসংযোগ করেছেন আন্দোলনকারীরা।

শনিবার (৬ জুলাই) বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার থেকে একটি বিক্ষোভ শুরু হয়ে আবাসিক হলগুলোতে গণসংযোগ শেষে কেন্দ্রীয় শহিদ মিনারে এসে শেষ হয়। চার দফা দাবিতে আগামীকাল রোববার ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধের প্রস্তুতি হিসেবে এ গণসংযোগ বলে জানান তারা।

আন্দোলনকারী শিক্ষার্থীদের দাবিগুলো হচ্ছে- ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখতে হবে; ২০১৮ সালের পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরিতে (সব গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কথা বিবেচনা করা যেতে পারে; সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে; দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের যুগ্ম-আহ্বায়ক জাহিদুল ইসলাম ইমন বলেন, আজ আমরা প্রায় সব আবাসিক হলে গণসংযোগ করেছি। আগামীকাল আমরা বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করবো। দাবি আদায় না হলে আমরা আরও কঠোর কর্মসূচির দিকে যাব। প্রয়োজনে পুরো দেশ অচল করে দেওয়া হবে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সদস্য-সচিব মাহফুজুল ইসলাম মেঘ বলেন, আমাদের আন্দোলন সাধারণ মানুষের, গণমানুষের আন্দোলন। এখানে কোনো নির্দিষ্ট দলের শিক্ষার্থীরা আসেনি। যারা এসেছে সবাই সাধারণ শিক্ষার্থী। এছাড়াও যারা আজকের প্রোগ্রামে আসতে পারেনি তাদের এ যৌক্তিক আন্দোলনে আহ্বান করছি- আপনারা হলের রিডিং রুমে বসে না থেকে আন্দোলনে যুক্ত হোন। আগামীকাল পুনরায় আমরা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করবো। প্রয়োজনে সমগ্র দেশ অচল করে দিব। আপনারা ক্ষান্ত হবেন না।

/সাব্বির/আহসান/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়