ঢাকা     রোববার   ০৬ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২১ ১৪৩১

চবি শিক্ষার্থীদের টাইগারপাস অবরোধ, যান চলাচল স্থবির

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ও চবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৭, ৮ জুলাই ২০২৪  
চবি শিক্ষার্থীদের টাইগারপাস অবরোধ, যান চলাচল স্থবির

দেশব্যাপী চলমান কোটা আন্দোলনের অংশ হিসেবে চট্টগ্রাম নগরীর টাইগারপাস এলাকায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ও অধিভুক্ত কলেজের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করেছেন। এতে ব্যস্ততম সড়কে যানচলাচল স্থবির হয়ে পড়েছে।

সোমবার (৮ জুলাই) বিকেল ৪টায় ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’র ব্যানারে ষোলশহর এলাকায় অবস্থান শুরু করেন শিক্ষার্থীরা। পরে মিছিল করে দুই নম্বর গেট মোড়ে বাংলা ব্লকেট করেন তারা। তারপর সেখান থেকে আবারো বিক্ষোভ মিছিল নিয়ে জিইসি মোড়, লালখান বাজার অতিক্রম করে চট্টগ্রাম-পতেঙ্গা মহাসড়কের টাইগারপাস মোড় অবরোধ করে বাংলা ব্লকেট করেন তারা।

এর ফলে, আশেপাশের এলাকায় অ্যাম্বুলেন্স ছাড়া সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে গেছে। দীর্ঘ ৩ ঘণ্টা পর সন্ধ্যা ৭টায় এ বিক্ষোভ মিছিল ও বাংলা ব্লকেট কর্মসূচি উঠিয়ে নেয় শিক্ষার্থীরা। 

আন্দোলনে অংশগ্রহণকারী ইতিহাস বিভাগের ২০-২১ সেশনের শিক্ষার্থী রকিবুল ইসলাম মিল্টন জানান, সরকারি চাকরিতে কোটা বৈষম্যের কারণে আমরা রাজপথে নেমেছি। অধিকার আদায়ের পূর্ব পর্যন্ত আমাদের এ আন্দোলন চলবে এবং সামনে এটি আরও বৃহৎ হবে। সরকার আমাদের ন্যায্য দাবি মেনে নিলেই আমরা রাজপথ ছাড়বো, এর আগে নয়।

এইচআরএম বিভাগের শিক্ষার্থী রুশনি আকতার জানান, আমাদের যৌক্তিক দাবি সরকারে অবশ্যই মানতে হবে। বাংলাদেশ সাম্য ন্যায়ের দেশ। এখানে কোন বৈষম্য চলবে না। আজ সারাদেশে এ আন্দোলন দাবানলের মতো ছড়িয়ে গেছে। শিক্ষার্থীরা কখনো দাবি আদায় না হওয়া পর্যন্ত রাজপথ ছাড়ে না।

এদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) কোটা বিরোধী আন্দোলনের সমন্বয়ক তালাত মাহমুদ রাফিকে হত্যার হুমকি দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। চবি ছাত্রলীগ কর্মি হৃদয় আহমেদ রিজভী এ হুমকি দেন বলে অভিযোগে জানা গেছে।

চবি কোটা আন্দোলনের সমন্বয়ক তালাত মাহমুদ রাফি জানান, কোটা আন্দোলনে সমন্বয়ক হিসেবে কাজ করার কারণে কিছু প্রতিবন্ধকতার সম্মুখীন হচ্ছেন তারা। রোববার (৭ জুলাই) রাত সাড়ে ১০টায় তার পরিবারের কাছে ফোন দিয়ে একজন ব্যক্তি নাম প্রকাশ না করে তাকে হত্যার হুমকি দেয়। আন্দোলন থেকে সরে না আসলে তাকে হত্যার পর লাশ গুম করে ফেলা হবে বা পরিবারের কাছে অ্যাম্বুল্যান্সে করে লাশ পাঠানোর হুমকি দেয়।

তিনি জানান, বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী হৃদয় আহমেদ রিজভী এ হুমকি প্রদান করেছেন।

তবে এ ব্যাপারে রাফির সঙ্গে যোগাযোগের জন্য একাধিকবার চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

/রেজাউল/মিজান/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়