ঢাকা     রোববার   ০৬ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২১ ১৪৩১

মহাসড়ক অবরোধ করে এবার বই পড়লেন রবি শিক্ষার্থীরা

রবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪২, ৮ জুলাই ২০২৪   আপডেট: ২০:৪৪, ৮ জুলাই ২০২৪
মহাসড়ক অবরোধ করে এবার বই পড়লেন রবি শিক্ষার্থীরা

বৈষম্যমূলক কোটাপ্রথা পূণর্বহালের রায় বাতিল এবং কোটার যৌক্তিক সংস্কারের দাবিতে টানা চতুর্থ দিনের মতো ঢাকা-পাবনা মহাসড়ক অবরোধ করেছেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের (রবি) শিক্ষার্থীরা। অবরোধ চলাকালে এসব শিক্ষার্থীদের বই পড়তে দেখা যায়।

সোমবার (৮ জুলাই) বিকেলে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবন-৩ এর মূল ফটকের সামনের ঢাকা-পাবনা মহাসড়ক অবরোধ করে বই পড়েন সাধারণ শিক্ষার্থীরা।

এতে কয়েক কিলোমিটার তীব্র যানজট তৈরি হয়। দুর্ভোগে পড়েন যাত্রীরা। তবে অ্যাম্বুলেন্স এবং অসুস্থ রোগীবাহী গাড়িগুলো পারপারের সুযোগ দেন তারা।

কর্মসূচিতে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের ‘জ্বালোরে জ্বালো, আগুন জ্বালো’, ‘কোটাবৈষম্য নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক’, ‘মেধাবীদের যাচাই করো, কোটাপদ্ধতি বাতিল করো’, ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠো আরেকবার’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘বাতিল চাই বাতিল চাই, কোটা প্রথা বাতিল চাই’ ইত্যাদি স্লোগান দিতে দেখা যায়।

আরও পড়ুন: মহাসড়ক অবরোধ করে ফুটবল খেললেন রবি শিক্ষার্থীরা

এর আগে, বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবন-৩ এ শিক্ষার্থীরা জড়ো হতে থাকেন শিক্ষার্থীরা। সেখান থেকে একটি বিক্ষোভ মিছিল নিয়ে ঢাকা-পাবনা মহসড়কে গিয়ে অবস্থান করে অবরোধ কর্মসূচি পালন করেন তারা।

এসময় আন্দোলনকারী এক শিক্ষার্থী বলেন, কোটা প্রথার কারণে দেশের মেধাবী শিক্ষার্থীরা মূল্যায়িত হচ্ছে না। দেশের প্রশাসনে মেধাবী শিক্ষার্থীরা সুযোগ না পাওয়ায় দুর্নীতিতে ভরপুর সব সেক্টর। যেখানে মুক্তিযুদ্ধ আমাদের জন্য গর্বের, সেটাতে আমরা কোটা প্রয়োগ করে করুণার জায়গা বানিয়ে ফেলছি। এ কোটা প্রথা অযৌক্তিক, অবিলম্বে এ প্রথা বাতিল করা হোক।

/হাবিবুর/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়