ঢাকা     বৃহস্পতিবার   ১২ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৮ ১৪৩১

ক্লাসে ফিরেছেন কুবি শিক্ষার্থীরা

কুবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০১, ২০ আগস্ট ২০২৪  
ক্লাসে ফিরেছেন কুবি শিক্ষার্থীরা

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের নির্দেশনায় দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান রোববার (১৮ অগাস্ট) থেকে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে। এরই ধারাবাহিকতায় প্রায় এক মাসের বেশি সময় বন্ধ রাখার পর সোমবার (১৯ আগস্ট) খুলে দেওয়া হয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি)।

এর আগে, গত ১৭ জুলাই ৯৮তম জরুরি সিন্ডিকেট সভা শেষে অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়। তবে ৯৯তম সিন্ডিকেট সভায় গত ৯ আগস্ট থেকে অনলাইনে ক্লাস শুরু হওয়ার সিদ্ধান্ত নিলেও শিক্ষার্থীরা তা প্রত্যাখ্যান করে।

দীর্ঘ বন্ধের পর ক্লাস শুরু হওয়ায় চিরচেনা রূপে ফিরতে শুরু করেছে লালমাটির সবুজ ক্যাম্পাস। এ বন্ধে ক্লাসরুমগুলোতে ঝুলে থাকা তালা এখন খুলে এখন আর নেই। উপাচার্য পদ শূন্য রেখেই অ্যাকাডেমিক কার্যক্রম পুরোদমে শুরু হয়েছে। শূন্য ক্লাসরুম শিক্ষার্থীদের পদচারণায় এখন মুখরিত। শিক্ষার্থীরা উৎসবের আমেজ নিয়ে ক্লাসে ফিরেছে। শিক্ষকরা ব্যস্ত পাঠদানে। যে সব বিভাগে মিডটার্ম, অ্যাসাইনমেন্ট, প্রেজেন্টেশন, সেমিস্টার পরীক্ষা স্থগিত ছিল, পুনরায় তা চালু হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ স্থানগুলো ঘুরে দেখা গেছে, চারিদিকে উচ্ছ্বাস আর আনন্দঘন পরিবেশ বিরাজ করছে। প্রতিদিনের ক্লাসের ফাঁকে আড্ডা বা পড়ন্ত বিকালে ক্যাম্পাসে ফুটে ওঠা প্রতিচ্ছবিগুলো আবারও ফিরতে শুরু করেছে। শহিদ মিনার, মুক্তমঞ্চ, কেন্দ্রীয় খেলার মাঠ, কাঁঠালতলা, ক্যাফেটেরিয়ার ছাদ, লালন চত্ত্বর, বিভিন্ন বিভাগের বারান্দা এবং ছাদের আঙিনায় প্রতিদিনই জমে উঠছে গল্প, আড্ডা আর গানে। জনশূন্য এসব স্থানগুলোর পরিবেশ হয়ে উঠেছে প্রাণোচ্ছল। আবার ক্লাস শেষে লাল-নীল বাসের জন্য অপেক্ষা করছেন শিক্ষার্থীরা।

গণঅভ্যুত্থানের পর অ্যাকাডেমিক কার্যক্রমে ফিরতে পেরে বাংলা বিভাগের শিক্ষার্থী তাওহীদা জান্নাত বলেন, ছাত্র বিপ্লবের মধ্য দিয়ে আমরা নতুন বাংলাদেশ পেয়েছি। উপাচার্য-শিক্ষক দ্বন্দ্বসহ বিভিন্ন সময়ে আমাদের অ্যাকাডেমিক কার্যক্রম ব্যাহত হয়েছে। আশা করছি শ্রদ্ধেয় শিক্ষকগণ, তা পুষিয়ে দিবেন। দীর্ঘদিন পর ক্লাসে ফিরতে পেরে খুব ভালো লাগছে। ক্যাম্পাসে শিক্ষার সুস্থ পরিবেশ গড়ে উঠেছে। বন্ধুদের সঙ্গে আবার গল্প, গান ও আড্ডা হবে।

প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষার্থী বিএম সুমন বলেন, শহিদ আবু সাঈদ, আব্দুল কাইয়ুমসহ শত শত ছাত্র জনতার অভ্যুত্থান আমাদেরকে বৈষম্যমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে পৌঁছে দিয়েছে। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ও তার ব্যতিক্রম নয়। ক্যাম্পাস থেকে লেজুড়বৃত্তিক ছাত্র রাজনীতি ও  বিশ্ববিদ্যালয়ের সব স্তর থেকে রাজনীতি মুক্ত করে জ্ঞান, মেধা, সৃজনশীল ও সংস্কৃতি চর্চার উপযুক্ত পরিবেশের ধারাবাহিকতা অব্যাহত রাখা প্রয়োজন। শিক্ষকরা যেন নম্বর টেম্পারিং করে বৈষম্য সৃষ্টি করতে না পারে, সে দিকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সুদৃষ্টি দিতে হবে।

অ্যাকাডেমিক কার্যক্রম নিয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. মুজিবুর রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ে এখন পুরোদমে ক্লাস শুরু হয়েছে। বিভিন্ন সময়ে শিক্ষার্থীদের অ্যাকাডেমিক কার্যক্রম থেকে অনেকটা সময় চলে গিয়েছে। আমরা এ বিষয়ে অবগত আছি। আমরা একটা মিটিং করে কীভাবে সেটা পুষিয়ে নেওয়া যায়, তা পরিকল্পনা করবো।

/এমদাদুল/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়