ঢাকা     সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

৯০ দিনের মধ্যে ডাকসু নির্বাচন চান ঢাবি শিক্ষার্থীরা

ঢাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৬, ৭ সেপ্টেম্বর ২০২৪  
৯০ দিনের মধ্যে ডাকসু নির্বাচন চান ঢাবি শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ছাত্র-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের দলীয় রাজনীতি নিষিদ্ধ ও কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের দাবিতে সংবাদ সম্মেলন করেছেন সাধারণ শিক্ষার্থীদের একাংশ। শনিবার (৭ সেপ্টেম্বর) দুপুর ২টায় ঢাবির কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে তারা সংবাদ সম্মেলন করেন।

এ সময় তারা বলেন, ক্যাম্পাসে দলীয় ছাত্র-শিক্ষক,কর্মকর্তা-কর্মচারীদের রাজনীতির করাল গ্রাস থেকে মুক্তি ও অবিলম্বে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের মাধ্যমে শিক্ষার্থীবান্ধব প্রতিনিধি নির্বাচনের জন্য শিক্ষার্থীরা ইতোমধ্যে কয়েকটি কর্মসূচি বাস্তবায়ন করেছে। তন্মধ্যে সদ্য নিয়োগপ্রাপ্ত উপাচার্য মহোদয়ের কাছে দলীয় ছাত্র-শিক্ষক কর্মকর্তা-কর্মচারীদের রাজনীতি নিষিদ্ধ এবং অচিরেই ডাকসু নির্বাচন চেয়ে স্মারকলিপি প্রদান করেছেন।

সাধারণ শিক্ষার্থীদের মধ্যে ঢাবির অ্যাকাউন্টিং ও ইনফরমেশন সিস্টেম বিভাগের শিক্ষার্থী নাফিউর রহমান বলেন, জুলাই বিপ্লবের সময় নয় দফার মধ্যে একটি ছিল ক্যাম্পাসে দলীয় রাজনীতি নিষিদ্ধ করা। এখন সেটা ইনিয়ে-বিনিয়ে লেজুড়বৃত্তিকসহ বিভিন্ন নাম দিয়ে রাজনীতি চালিয়ে যাওয়ার পায়তারা চলছে।

তিনি বলেন, আমাদের দাবি স্পষ্ট। ক্যাম্পাসে ডাকসু ব্যতিত কোনো প্রকার দলীয়, লেজুড়বৃত্তিক ও বিভিন্ন নাম দিয়ে রাজনীতি চলবে না। আগামীকাল রোববার ঢাবি সিন্ডিকেট সভায় সব ধরনের দলীয় রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। উপাচার্য বরাবর এ বিষয়ে স্মারকলিপি প্রদানকালে তিনি আমাদের আশ্বাস দিয়েছিলেন এ ব্যাপারে সিন্ডিকেট সভায় আলোচনা করবেন।

প্রাণিবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সিয়াম ইমন বলেন, আগামী ৯০ দিনের মধ্যে ডাকসু নির্বাচন দিতে হবে। ডাকসুর মাধ্যমে ছাত্র প্রতিনিধি নির্বাচন করা হলে তারা কোনো দলকে খুশি করার জন্য দলীয় এজেন্ডা বাস্তবায়ন করবে না। নিরপেক্ষভাবে জবাবদিহিতামূলক রাজনীতি চালু হবে। 

তিনি বলেন, ইতোপূর্বে যারা দলীয় ব্যানারে ডাকসু নির্বাচন করেছেন, নির্বাচিত হওয়ার পর তারা যে আশ্বাস দিয়েছিলেন, তা ভুলে দলীয় এজেন্ডা বাস্তবায়ন করেছেন। গণভবনের নির্দেশে দখলদারিত্বের  রাজনীতি করেছেন। তাই ঢাবি প্রশাসনকে অবিলম্বে সব ধরনে দলীয় ছাত্র-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের রাজনীতি নিষিদ্ধ ও ডাকসু নির্বানের ব্যবস্থা করতে হবে।

/রনি/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়