ঢাকা     মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ২ ১৪৩১

ঢাবিতে যাতায়াতের নতুন মাধ্যম হবে ‘ইউর শাটল’

ঢাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৬, ১০ সেপ্টেম্বর ২০২৪  
ঢাবিতে যাতায়াতের নতুন মাধ্যম হবে ‘ইউর শাটল’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের ক্যাম্পাসের মধ্যে যাতায়াতের জন্য চালু হতে যাচ্ছে ‘ইউর শাটল’। এ সেবাটি শিক্ষার্থীরা ‘ইউর ক্যাম্পাস’ অ্যাপের মাধ্যমে নিতে পারবেন। এর মাধ্যমে তারা স্বল্প খরচে যাতায়াত সুবিধা পাবেন বলে জানা গেছে।

জানা গেছে, মাত্র পাঁচ টাকা থেকে শুরু করে সর্বাধিক ১০ টাকার বিনিময়ে শিক্ষার্থীরা ক্যাম্পাসের বিভিন্ন অংশে সহজে যাতায়াত করতে পারবেন অ্যাপ ভিত্তিক ‘ইউর শাটল’ সার্ভিসের মাধ্যমে। প্রাথমিকভাবে এ সেবার রুট শুরু হবে ড. মো. শহীদুল্লাহ হলের পশ্চিম দিক থেকে নীলক্ষেত পর্যন্ত। 

এছাড়া, এ নতুন সেবাটি চালু হলে শুধু শিক্ষার্থীরাই নয়, ক্যাম্পাসের কর্মকর্তা ও কর্মচারীদের জন্যও উপকারী হবে। সাশ্রয়ী মূল্যে দ্রুত যাতায়াতের সুবিধা নেওয়া যাবে। এতে ক্যাম্পাসের সার্বিক যাতায়াত ব্যবস্থা অনেক উন্নত হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এ বিষয়ে রাইজিংবিডির কথা হয় ইউর ক্যাম্পাসের প্রতিষ্ঠাতা মো. মিলজার রহমান এর সঙ্গে। তিনি বলেন, শিক্ষার্থীদের চাওয়ার প্রেক্ষিতে আমরা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে প্রস্তাবনা দিয়েছি। অনুমতি সাপেক্ষে চালু হতে পারে ইউর শাটল সার্ভিস। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এখনো আমাদের অফিসিয়াল অনুমতি দেয়নি।

তিনি আরও বলেন, আমরা জানতে পেরেছি ইতোপূর্বে রিকশায় যাতায়াত ভাড়া কমানোর জন্য ব্যবস্থা নিয়েছিল বিশ্ববিদ্যালয় প্রশাসন। কিন্তু তা ফলপ্রসূ হয়নি। আমরা দুই বছর আগে শাটল সার্ভিস চালু করার কাজটা করেছিলাম। নানা জটিলতায় তা সম্ভব হয়নি। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থীদের চাওয়া ও দাবির পরিপ্রেক্ষিতে অনুমতি প্রদান করলে আমরা এ শাটল সার্ভিস চালু করতে পারবো।

শাটল কোন কোন রুটে চালু হবে এ প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রাথমিকভাবে কার্জন থেকে নীলক্ষেত রুটে চালু করার পরিকল্পনা আছে। তবে চূড়ান্তভাবে রুট নির্বাচন করবেন শিক্ষার্থীরা ও বিশ্ববিদ্যালয় প্রশাসন। সার্ভিসটি শুধু শিক্ষার্থীরা গ্রহণ করতে পারবেন। পুরো সার্ভিসটি ‘ইউর ক্যাম্পাস’ অ্যাপ ভিত্তিক ও সম্পূর্ণ ক্যাশলেস হবে।

আইনি জটিলতা বা বিআরটিএ লাইসেন্স প্রসঙ্গে মিলজার বলেন, সড়ক পরিবহন আইন, ২০১৮ এর ৪২ নম্বর সংজ্ঞা অনুযায়ী ক্যাম্পাস এরিয়াতে কোনো প্রকার আইনি জটিলতা হবে না। এ ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনুমতি সাপেক্ষে চালু করা যাবে।

ঢাবির ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী সাদমান সাকিব রাইজিংবিডিকে ‘ইউর শাটল’ নিয়ে  বলেন, প্রযুক্তির এ যুগে শতবর্ষের বিশ্ববিদ্যালয়ে ইউর শাটল সবচেয়ে যুগোপযোগী একটি যোগাযোগ মাধ্যম হবে। যার মাধ্যমে শিক্ষার্থীদের যাতায়াত ব্যবস্থা সহজ হবে এবং খুব স্বল্প ব্যয়ে স্বাধীনভাবে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থান তারা যেতে পারবেন। অন্যদিকে, রিকশার দৌরাত্ম কমে আসবে। টিএসসিসহ ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় যে যানজট সৃষ্টি হয়, তা লাঘব হবে।

প্রসঙ্গত, ক্যাম্পাস ও এর আশপাশে যাতায়াতের একমাত্র মাধ্যম রিকশা। কিন্তু রিকশার অতিরিক্ত ভাড়া সাধারণ শিক্ষার্থীদের জন্য বহন করা কষ্টসাধ্য। অতিরিক্ত রিকশা ভাড়া থেকে পরিত্রাণ পেতে শিক্ষার্থীরা অনেকদিন আগে থেকেই এমন কিছু চাচ্ছিলেন। বাংলাদেশ ইউনিভার্সিটি ওব প্রফেশনালস (বিইউপি) এর অটো সার্ভিস থেকে শিক্ষার্থীদের চাওয়া ছিল, ঢাবি কর্তৃপক্ষ এমন কিছু চালু করুক তাদের জন্য।

/রনি/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়