ঢাকা     বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৩ ১৪৩১

ইউজিসির সদস্য হলেন ঢাবির ২ অধ্যাপক

ঢাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৭, ১২ সেপ্টেম্বর ২০২৪  
ইউজিসির সদস্য হলেন ঢাবির ২ অধ্যাপক

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) পূর্ণকালীন সদস্য হিসেবে যোগদান করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দুই অধ্যাপক।

তারা হলেন- আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ তানজীমউদ্দিন খান এবং সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আনোয়ার হোসেন।  

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ কর্তৃক ইস্যুকৃত প্রজ্ঞাপনের প্রেক্ষিতে তারা বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) পূর্ণকালীন সদস্য হিসেবে ইউজিসি চেয়ারম্যানের নিকট যোগদানপত্র পেশ করেন।

জানা গেছে, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন আইন, ১৯৭৩ অনুযায়ী ড. তানজীমউদ্দিন খান এবং ড. মোহাম্মদ আনোয়ার হোসেনকে আগামী চার বছরের জন্য কমিশনের সদস্য হিসেবে নিয়োগ দিয়ে একই দিবসে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ প্রজ্ঞাপন জারি করে। এ নিয়োগাদেশ তাদের যোগদানের তারিখ থেকে কার্যকর হয়েছে।   

প্রজ্ঞাপনের শর্তানুযায়ী, তারা ঢাবির অধ্যাপক হিসেবে প্রাপ্ত বেতনের সমপরিমাণ বেতন-ভাতাসহ প্রচলিত বিধি অনুযায়ী অন্যান্য সুবিধাদি প্রাপ্ত হবেন। 

উল্লেখ্য, অধ্যাপক ড. মোহাম্মদ তানজীমউদ্দিন খান ঢাবির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। তিনি যুক্তরাজ্যের ওয়ারউইক বিশ্ববিদ্যালয় থেকে ইন্টারন্যাশনাল পলিটিক্যাল ইকোনমি বিষয়ে স্নাতকোত্তর এবং ইউনিভার্সিটি অব নিউ ইংল্যান্ড থেকে পলিটিক্যাল ইকোলজি বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। 

অপরদিকে, অধ্যাপক ড. মোহাম্মদ আনোয়ার হোসেন ঢাবির সমাজবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। তিনি কানাডার কার্লেটন বিশ্ববিদ্যালয় থেকে ২০০৮ সালে সমাজবিজ্ঞান ও নৃ-বিজ্ঞান বিষয়ে স্নাতকোত্তর এবং সাংস্কৃতিক নৃ-বিজ্ঞান বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

/রনি/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়