ঢাকা     বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৩ ১৪৩১

চবি’র উপাচার্য হচ্ছেন ইয়াহ্ইয়া আখতার

চবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪০, ১৩ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১৬:৪৩, ১৩ সেপ্টেম্বর ২০২৪
চবি’র উপাচার্য হচ্ছেন ইয়াহ্ইয়া আখতার

অধ্যাপক ড. মুহাম্মদ ইয়াহ্ইয়া আখতার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০তম উপাচার্য হিসেবে নিয়োগ পাচ্ছেন এই বিশ্ববিদ্যালয়ের রাজনীতিবিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মুহাম্মদ ইয়াহ্ইয়া আখতার। তবে, এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় থেকে এখনো প্রজ্ঞাপন জারি করা হয়নি। জানা গেছে, আগামী রোববার (১৫ সেপ্টেম্বর) প্রজ্ঞাপন জারি হবে।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) ড. মুহাম্মদ ইয়াহ্ইয়া আখতার নিজেই সংবাদমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেছেন, ফোনে শিক্ষা উপদেষ্টার সঙ্গে আমার দীর্ঘক্ষণ কথা হয়েছে। শিক্ষা উপদেষ্টা বলেছেন, আপনাকে আমরা চবি’র উপাচার্য হিসেবে পছন্দ করেছি। বিশ্ববিদ্যালয়ের মানোন্নয়নে সব ধরনের সাহায্য- সহযোগিতা শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষে থেকে করা হবে বলে তিনি আশ্বস্ত করেছেন। বিশ্ববিদ্যালয়ে কীভাবে শিক্ষার মান আরও বাড়ানো যায়, সে বিষয়ে দীর্ঘ আলোচনা হয়েছে।

মুহাম্মদ ইয়াহ্ইয়া আখতারের বাড়ি খুলনা জেলায়। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) থেকে ১৯৭৯ সালে স্নাতক ও ১৯৮০ সালে স্নাতকোত্তর সম্পন্ন করেন। তিনি ১৯৮৮ সালে কানাডার ওয়াটারলু বিশ্ববিদ্যালয় থেকে আরেকটি স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ১৯৯৯ সালে অস্ট্রেলিয়ার সিডনি বিশ্ববিদ্যালয় থেকে বাংলাদেশের নির্বাচন ও নির্বাচনী দুর্নীতির ওপর পিএইচডি ডিগ্রি অর্জন করেন মুহাম্মদ ইয়াহ্ইয়া আখতার।

অধ্যাপক ড. মুহাম্মদ ইয়াহ্ইয়া আখতার ১৯৮২ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে যোগ দেন। তিনি ১৯৮৬ সালে সহকারী অধ্যাপক, ১৯৯২ সালে সহযোগী অধ্যাপক ও ১৯৯৯ সালে অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন। ২০২৩ সালে তিনি চাকরি থেকে অবসরে যান। অধ্যাপক ইয়াহ্ইয়া বিভিন্ন বিষয়ে অন্তত ২৫টি বই রচনা করেছেন।

মিজানুর/রফিক


সর্বশেষ

পাঠকপ্রিয়