ঢাকা     বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৩ ১৪৩১

দলীয় রাজনীতি নিষিদ্ধের দাবিতে ঢাবিতে বিক্ষোভ

ঢাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২১, ১৩ সেপ্টেম্বর ২০২৪  
দলীয় রাজনীতি নিষিদ্ধের দাবিতে ঢাবিতে বিক্ষোভ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) সব ধরনের দলীয় ছাত্র, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীর রাজনীতি নিষিদ্ধের দাবিতে বিক্ষোভ মিছিল এবং সমাবেশ করেছে ঢাবির সাধারণ শিক্ষার্থীরা।

সমাবেশে বক্তারা ক্যাম্পাসে দলীয় রাজনীতি নিষিদ্ধের দাবির পাশাপাশি পূর্ব ঘোষিত দুই দফা দাবি উত্থাপন করেন।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) ঢাবির সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে তারা বিক্ষোভ সমাবেশ করেন। এর আগে তারা ভিসি চত্বর থেকে মিছিল শুরু করে হলপাড়া, টিএসসি, শহীদ মিনার, দোয়েল চত্বর হয়ে টিএসসিতে এসে মিছিল শেষ করেন। 

সমাবেশে বক্তারা জুলাই বিপ্লবের শহীদদের স্মরণ করে বলেন, আমরা জুলাই বিপ্লবের শত শত শহীদদের আত্মত্যাগের জন্য মাথা উঁচু করে কথা বলতে পারছি। এই শহীদদের অবদানকে সমুন্নত রাখার জন্য হলেও বাংলাদেশের সকল ক্যাম্পাস থেকে দলীয় রাজনীতি নিষিদ্ধ করা উচিত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা ক্যাম্পাসে কোনো প্রকার দলীয় রাজনীতি রাখতে দেবে না। যারাই ক্যাম্পাস এবং হল দখল করতে আসবে তাদের প্রতিহত করবে।

ঢাবি শিক্ষার্থী সানজিদা বলেন, গত জুলাইয়ে কোটা আন্দোলনের সময় আমাদের ৯ দফার একটি ছিল ক্যাম্পাস থেকে সকল প্রকার দলীয় রাজনীতি নিষিদ্ধকরণ। কিন্তু  ক্যাম্পাসে নানা নাম দিয়ে দলীয় রাজনীতি চালিয়ে যাওয়ার পায়তারা চলছে। আমাদের দাবি স্পষ্ট- ক্যাম্পাস থেকে সকল প্রকার দলীয় ছাত্র, শিক্ষক, কর্মকর্তা কর্মচারীর রাজনীতি নিষিদ্ধ করতে হবে।

অপরদিকে ঢাবি শিক্ষার্থী নাফিউর রহমান বলেন, ক্যাম্পাস থেকে সকল প্রকার দলীয় রাজনীতি নিষিদ্ধ করা আমার ন্যায়সঙ্গত দাবি। ঢাবি শিক্ষার্থীরা এখন আরও শক্তিশালী হয়েছে। আমাদের ন্যায্য দাবি আমরাই আদায় করে নেবো।আমরা কোনো ফ্যাসিবাদের জন্ম আর হতে দেবো না।

নাফিউর রহমান উপাচার্যকে দেওয়া স্মারকলিপিতে উল্লেখ করা দুই দফা দাবি উল্লেখ করে বলেন, ঢাবি ক্যাম্পাস থেকে সকল প্রকার দলীয় ছাত্র, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী রাজনীতি নিষিদ্ধ এবং অবিলম্বে কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন দিতে হবে। 

রনি//


সর্বশেষ

পাঠকপ্রিয়