ঢাকা     বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৪ ১৪৩১

নতুন উপাচার্যে স্বপ্ন পূরণ জবির

জবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৫, ১৮ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১৬:৪৯, ১৮ সেপ্টেম্বর ২০২৪
নতুন উপাচার্যে স্বপ্ন পূরণ জবির

১৮৫৮ সালে প্রতিষ্ঠিত পুরান ঢাকার ব্রাহ্ম স্কুলের পরিবর্তিত রূপ জগন্নাথ বিশ্ববিদ্যালয়। ২০০৫ সালের ২০ অক্টোবর জাতীয় সংসদে জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন-২০০৫ পাসের মাধ্যমে এটি পরিপূর্ণ পাবলিক বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হয়। প্রতিষ্ঠার পর প্রথমবারের মতো বিশ্ববিদ্যালয়টি নিজের অধ্যাপকদের মধ্য থেকে উপাচার্য পেল।

জবির নতুন ও সপ্তম উপাচার্য হলেন বিশ্ববিদ্যালয়টির সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. মো. রেজাউল করিম। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে নিয়োগ পাওয়া প্রথম উপাচার্য তিনি। 

বুধবার (১৮ সেপ্টেম্বর) রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মো. শাহীনুর ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

এর আগে, বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃতি পর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) থেকে কোনো এক জ্যেষ্ঠ অধ্যাপককে উপাচার্য হিসেবে নিয়োগ দিয়ে বিশ্ববিদ্যালয়টি পরিচালিত হয়ে আসছিল।

প্রজ্ঞাপনে বলা হয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন ২০০৫ এর ১০(১) ধারা অনুযায়ী জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. মো. রেজাউল করিমকে (অবসরপ্রাপ্ত) এ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগ প্রদান করা হলো।

শর্ত হিসেবে প্রজ্ঞাপনে বলা হয়েছে, উপাচার্য হিসেবে তার নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ থেকে চার বছর হবে। দায়িত্ব পালনকালে তিনি অবসর–অব্যবহিতপূর্ব পদের সমপরিমাণ বেতন–ভাতাদি পাবেন এবং বিধি অনুযায়ী পদ সংশ্লিষ্ট বিভিন্ন সুযোগ-সুবিধা ভোগ করবেন।

এছাড়া, প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে তিনি সার্বক্ষণিক বিশ্ববিদ্যালয়ে অবস্থান করবেন। তবে রাষ্ট্রপতি ও আচার্য প্রয়োজনে যেকোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক রেজাউল করিম বলেন, অনেক বড় একটি দায়িত্ব পেয়েছি। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সবাইকে নিয়ে বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর এক্সিলেন্সির জন্য কাজ করবো।

এর আগে, গত ২৫ আগস্ট থেকে নিজ বিশ্ববিদ্যালয় থেকে উপাচার্য চেয়ে গেটলক, গণস্বাক্ষরসহ নানা কর্মসূচি পালন করেন জবির শিক্ষক-শিক্ষার্থীরা।

অবশেষে, নিজ বিশ্ববিদ্যালয় থেকে উপাচার্য নিয়োগ পাওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করেছেন শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারিরা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় থেকে উপাচার্যের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থী শাহীন ইসলাম বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এই প্রথম আমরা নিজ বিশ্ববিদ্যালয় থেকে উপাচার্য পেলাম। এটাই আমাদের দাবি ছিল। আশা করি, আমাদের বিশ্ববিদ্যালয়ের যে সব সংকট রয়েছে, সেগুলো নিরসনে তিনি কার্যকরি ভূমিকা পালন করবেন।

বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক নাসির উদ্দিন আহমদ বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্য থেকে আমরা উপাচার্য পেয়েছি। এখন দায়িত্বশীলতার সঙ্গে বিশ্ববিদ্যালয় নিয়ে কাজ করা উপযুক্ত সময় এসেছে।

/লিমন/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়