ঢাকা     বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৪ ১৪৩১

জাবিতে ২ উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ নিয়োগ

জাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৯, ১৮ সেপ্টেম্বর ২০২৪  
জাবিতে ২ উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ নিয়োগ

(বাঁ থেকে) অধ্যাপক সোহেল আহমেদ, অধ্যাপক এম মাহফুজুর রহমান ও অধ্যাপক আব্দুর রব

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) নতুন দুই উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ নিয়োগ দেওয়া হয়েছে। বুধবার (১৮ সেপ্টেম্বর) রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্যের অনুমোদনক্রমে উপসচিব শাহীনুর ইসলাম স্বাক্ষরিত তিনটি পৃথক নিয়োগ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

উপ-উপাচার্য (প্রশাসন) পদে প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিভাগের অধ্যাপক সোহেল আহমেদ এবং উপ-উপাচার্য (শিক্ষা) পদে উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক এম মাহফুজুর রহমান নিয়োগ পেয়েছেন। এছাড়া কোষাধ্যক্ষ হিসেবে নিয়োগ পেয়েছেন গণিত বিভাগের অধ্যাপক আব্দুর রব।

পৃথক প্রজ্ঞাপনে বলা হয়, মহামান্য রাষ্ট্রপতি ও আচার্যের অনুমোদনক্রমে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আইন, ১৯৭৩ এর ১৩ (১) ও ১৪(১) ধারা অনুযায়ী অধ্যাপক প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সোহেল আহমেদকে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) এবং উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এম মাহফুজুর রহমান-কে উপ-উপাচার্য (শিক্ষা) ও গণিত বিভাগের অধ্যাপক এবং গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের ডিন অধ্যাপক আব্দুর রবকে কোষাধ্যক্ষ পদে নিয়োগ প্রদান করা হলো। 

শর্ত হিসেবে বলা হয়েছে- উপ-উপাচার্য (প্রশাসন ও শিক্ষা) ও কোষাধ্যক্ষ পদে  নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ থেকে চার বছর হবে। উপর্যুক্ত পদে নিয়োগকৃত শিক্ষকগণ বর্তমান পদের সমপরিমাণ বেতনভাতাদি প্রাপ্য হবেন এবং বিধি অনুযায়ী পদ সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন।

এছাড়া সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন। একইসঙ্গে বিশ্ববিদ্যালয়ের সংবিধি ও আইন দ্বারা নির্ধারিত একং উপাচার্য কর্তৃক প্রদত্ত ক্ষমতা প্রয়োগ ও দায়িত্ব পালন করবেন। তবে মহামান্য রাষ্ট্রপতি ও আচার্য প্রয়োজনে যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

প্রসঙ্গত, গত ৫ আগস্ট স্বৈরাচার শেখ হাসিনা সরকারের পতনের ধারাবাহিকতায় ৭ আগস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, ১৩ আগস্ট প্রো-উপাচার্য (শিক্ষা)  এবং ১৯ আগস্ট প্রো-উপাচার্য প্রশাসন ও কোষাধ্যক্ষ পদত্যাগ করেন।

/আহসান/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়