ঢাকা     শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৫ ১৪৩১

ইবির খালেদা হলে ফের আগুন, আতঙ্কে ছাত্রীরা

ইবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৯, ১৯ সেপ্টেম্বর ২০২৪  
ইবির খালেদা হলে ফের আগুন, আতঙ্কে ছাত্রীরা

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) খালেদা জিয়া হলে ফের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। গ্যাস সিলিন্ডার থেকে আগুনটির সুত্রপাত হয়েছে বলে জানা গেছে। এদিকে অগ্নিকাণ্ডের ঘটনায় হলের আবাসিক শিক্ষার্থীরা চরম আতঙ্কে দিন কাটাচ্ছেন।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) ভোর সাড়ে ৫টার দিকে হলের ডাইনিংয়ে এ ঘটনা ঘটে। আগুন লাগার প্রায় আধাঘণ্টা পর হলের এক ছাত্রী ক্যাবল বন্ধ করে দেন এবং ভেজা বস্তা দিয়ে আগুন নেভান। 

এর আগে, চলতি বছর জুলাইয়ের প্রথম সপ্তাহে শর্ট সার্কিট থেকে হলে আগুন লাগলে লাইন মেরামত ও অগ্নিনির্বাপক যন্ত্র বসানোর ব্যবস্থা করা হচ্ছে বলে জানিয়েছিলেন হলের পদত্যাগ করা সদ্য সাবেক প্রাধ্যক্ষ অধ্যাপক ড. ইয়াসমিন আরা সাথী। তবে সেটা আর আলোর মুখ দেখেনি।

প্রত্যক্ষদর্শীরা জানান, বুধবার (১৮ সেপ্টেম্বর) হলের ডাইনিংয়ে নতুন গ্যাস সিলিন্ডার লাগানো হয়। পরে আজ সকালে রান্নার কর্মী গ্যাসের চুলায় আগুন জ্বালাতে গেলে সিলিন্ডারের পাইপের মুখ থেকে আগুন লাগার ঘটনা ঘটে। পরে এক ছাত্রী ঘটনাস্থলে গিয়ে গ্যাসের সিলিন্ডারের লাইন বন্ধ করে দিলে আগুন নিভে যায়। পরে সকাল ৭টার দিকে কুষ্টিয়া সদর উপজেলার ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছালে তারা আগুন লাগার কারণ বিশ্লেষণ করেন। 

এ বিষয়ে কুষ্টিয়া সদর উপজেলা ফায়ার সার্ভিসের লিডার রফিকুল ইসলাম বলেন, আগুন লাগার ঘটনাটি গ্যাস সিলিন্ডার থেকে ঘটেছে। সিলিন্ডারের পাইপে লুজ কানেকশন ছিল। ফলে সিলিন্ডার অন করতে গেলেই আগুনের ঘটনা ঘটে। আমরা সবকিছু চেক করেছি আপাতত বিপদমুক্ত। ঘটনার জন্য হলের ম্যানেজারের গাফিলতির রয়েছে বলে বোঝা যায়। 

হলের আবাসিক ছাত্রীরা বলেন, সকালে ফজর নামাজের পর হঠাৎ ডাইনিংয়ে আগুন দেখি৷ পরে হলের সব ছাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। আমরা তাৎক্ষণিক জরুরি সেবার নম্বরে (৯৯৯) কল দেই৷ আমাদের দাবি হলে গ্যাস সিলিন্ডার ব্যবহার বন্ধ করতে হবে। অগ্নিনির্বাপক যন্ত্র স্থাপন করতে হবে এবং এর ব্যবহারবিধি সম্পর্কে সবাইকে সচেতন করতে হবে। এছাড়াও তারা ক্যাম্পাস নিকটস্থ জায়গায় ফায়ার সার্ভিসের স্টেশন নির্মাণের দাবিও জানান। 

এ বিষয়ে হলের আবাসিক শিক্ষক ড. এরশাদুল হক বলেন, আমাকে কল দেওয়ার পরপরই ফায়ার সার্ভিসকে জানিয়েছি। হলে গ্যাস সিলিন্ডার ব্যবহার বন্ধ করা হয়েছে এবং জরুরি ভিত্তিতে শনিবারের মধ্যেই অগ্নিনির্বাপক যন্ত্র স্থাপন করা হবে।

/ইদুল/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়