ঢাকা     রোববার   ২২ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৭ ১৪৩১

পাহাড়ে সহিংসতা বন্ধে জবিতে মানববন্ধন

জবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৪, ২২ সেপ্টেম্বর ২০২৪  
পাহাড়ে সহিংসতা বন্ধে জবিতে মানববন্ধন

পাহাড়ে সহিংসতা বন্ধ, হত্যা-হামলার বিচার এবং সব জাতিগোষ্ঠীর নাগরিক অধিকার নিশ্চিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) বিক্ষোভ মিছিল ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। 

রোববার (২২ সেপ্টেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়টির শান্ত চত্বরে শিক্ষার্থী ফোরামের উদ্যোগে এ কর্মসূচি পালন করা হয়।

এ সময় বেশ কিছু আদিবাসী শিক্ষার্থীকে ‘এক দেশে দুই নীতি চলবে না’, ‘বাঙালিদের সেনাবাহিনী নয় বাংলাদেশের সেনাবাহিনী চাই’, ‘বহুজাতির বাংলাদেশ নিপীড়নের সময় শেষ’ ইত্যাদি লিখা প্লাকার্ড হাতে দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

পাহাড়ে মানুষ হত্যার বিরোধীতা করে এবং ন্যায় বিচারের দাবি জানিয়ে জেরিন চাকমা বলেন, আদিবাসীদের সুরক্ষা নিশ্চিতের দায়িত্ব বাঙালিদের নিতে হবে। আদিবাসী টার্মটি যদি বাদও দেই, তাহলেও মানুষ হিসেবে মানুষের পাশে দাঁড়াতে হবে। আমরা নতুন দেশ চাই না। আমরা কোথাও যাবো না, এই‌‌ দেশেতেই রবো। 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়‌ শিক্ষার্থী ফোরামের ইভান তাহসীভ বলেন, আমরা আজ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দাঁড়িয়েছি, সঙ্গে জবির পাহাড়ি শিক্ষার্থীরাও আছেন সহিংসতার বিচার দাবিতে। পাহাড়ে যে সহিংসতা চলছে এবং হত্যা-হামলা হচ্ছে, তার সুষ্ঠু তদন্তের মাধ্যমে বিচার দাবি করছি। একইসঙ্গে সব জাতিগোষ্ঠীর নাগরিক অধিকার নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, পাহাড়ে সেনা শাসন চলমান। এ পরিস্থিতিতে পাহাড়িরা সেখানে অধিকার পাচ্ছে না। পাহাড়িদের ভিন্ন সংস্কৃতির রয়েছে, নিজস্ব জীবনবোধ রয়েছে। কিন্তু বরাবরই তাদের উপর বাঙালি জাতীয়তাবাদের পরিচয় চাপিয়ে দেওয়ার চেষ্টা করা হয়েছে। বর্তমানে পাহাড়িদের সঙ্গে সেটেলারদের যে দ্বন্দ্ব চলমান সেটার দায়ভার রাষ্ট্রকে নিতে হবে।

/লিমন/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়