ঢাকা     সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৮ ১৪৩১

ব্যতিক্রমধর্মী ক্লাস নিলেন হাবিপ্রবি শিক্ষক

হাবিপ্রবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৭, ২৩ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১১:৪১, ২৩ সেপ্টেম্বর ২০২৪
ব্যতিক্রমধর্মী ক্লাস নিলেন হাবিপ্রবি শিক্ষক

ব্যাতিক্রমধর্মী ক্লাস নেওয়ার মাধ্যমে কোর্স শেষ করলেন দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) শিক্ষক শেখ মো. সহিদ উজ জামান।

রোববার ২২ (সেপ্টেম্বর) ক্লাসরুমের ক্লাস শেষ করে বিশ্ববিদ্যালয়টির এলিয়েন চত্বরে গাছের নিচে মার্কেটিং বিভাগের লেভেল ৪ এর সেমিস্টার ১ এর শিক্ষার্থীদের গ্রিন মার্কেটিং কোর্সের অংশ হিসেবে তিনি শেষ ক্লাস নেন। এমন ব্যাতিক্রমী ক্লাস করে শিক্ষার্থীরা বেশ সন্তুষ্ট।

এ বিষয়ে উক্ত কোর্সের শিক্ষক মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক শেখ মো. সহিদ উজ জামান বলেন, দিন দিন মানুষের জীবনযাত্রার মান বৃদ্ধি পাচ্ছে, মানুষ হচ্ছে শৌখিন। সেই সঙ্গে বেড়ে চলছে বৈশ্বিক উষ্ণতা। তাই বর্তমান আধুনিক বিশ্বে বিপণনবিদগণ গ্রিন মার্কেটিংয়ের প্রতি গুরুত্বারোপ করেছেন।তারা চেষ্টা করছেন কিভাবে মানুষের কাছে পরিবেশের সুরক্ষা নিশ্চিত করে পরিবেশ বান্ধব পণ্য পৌঁছে দেওয়া যায়। তারই ধারাবাহিকতায় গ্রিন মার্কেটিং সবাইকে পলিথিন ব্যবহার নিরুৎসাহিত করে পাটজাত ব্যাগ ব্যবহারের প্রতি উদ্বুদ্ধ করে। সেই সঙ্গে গ্রিন মার্কেটিং চেষ্টা করে পরিবেশের ক্ষতি সাধন করে এমন কার্যক্রম থেকে বিরত থাকার জন্য। 

তিনি আরও বলেন, আমি কোর্স টিচার হিসেবে চেষ্টা করেছি শিক্ষার্থীদের মাঝে সচেতনতা সৃষ্টি করতে এবং অন্যান্যদের মাঝে সচেতনতাবোধ বাড়াতে। ব্যাবহারকৃত পণ্য পুনঃব্যাবহারের কথাও বলেছি। শিক্ষার্থীরা যেন প্রকৃতিপ্রেমী হতে পারে এবং সবার মাঝে প্রকৃতির প্রয়োজনীয়তা তুলে ধরতে পারে। মূলত তার জন্যই আজকের এ ব্যাতিক্রমধর্মী ক্লাস নেওয়া। ক্লাস নেওয়ার সময়ও ক্লাস রুমে কম পরিমাণে ফ্যান এবং লাইট ব্যাবহারের চেষ্টা করেছি। তিনি শুধু কোর্সে পড়াশোনা করে পাশ নই; শিক্ষার্থীরা যেন ব্যাক্তিজীবনে এর প্রয়োগ ঘটায় সে আহ্বানও জানিয়েছেন।

/সংগ্রাম/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়