ঢাকা     মঙ্গলবার   ২৪ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৯ ১৪৩১

শুভেচ্ছা না জানানোর অনুরোধ ইবির নতুন উপাচার্যের

ইবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩১, ২৪ সেপ্টেম্বর ২০২৪  
শুভেচ্ছা না জানানোর অনুরোধ ইবির নতুন উপাচার্যের

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ১৪তম উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. নকীব মো. নসরুল্লাহ। তবে তিনি ফুল দিয়ে বরণ অথবা শুভেচ্ছা না জানানোর অনুরোধ জানিয়েছেন।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) এ অনুরোধ জানিয়ে তিনি বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পর আমাদের উপদেষ্টারাও কারো ফুলেল শুভেচ্ছা গ্রহণ করেননি। অন্যদেরও ফুলেল শুভেচছা গ্রহণে নির্দেশনা দেননি। শুভেচ্ছায় কোনো ফুল নয়, ভালোবাসা ও আন্তরিকতাই যথেষ্ট। 

তিনি আরো বলেন, ইতোমধ্যে ক্যাম্পাসের উদ্দেশ্যে রওনা দিয়েছি। আজ বিকালের মধ্যে ক্যাম্পাসে পৌছাবো। 

এর আগে, সোমবার (২৩ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব সাক্ষরিত এক প্রজ্ঞাপণের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতির অনুমোদনক্রমে ইসলামী বিশ্ববিদ্যালয় আইন-১৯৮০ এর ১০ এর (১) ধারা অনুযায়ী তাকে উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়। তিনি ইসলামী বিশ্ববিদ্যালয়ের ১৪তম উপাচার্য হিসেবে এ পদে নিযুক্ত হয়েছেন।

ড. নকীব মো. নসরুল্লাহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে ১৯৮৯ সালে স্নাতক ও ১৯৯০ সালে স্নাতকোত্তর সম্পন্ন করেন। এছাড়া তিনি অস্ট্রেলিয়ার ম্যাককুয়ারি বিশ্ববিদ্যালয় থেকে এমফিল ও পিএইচডি ডিগ্রি সম্পন্ন করেছেন। পরবর্তীতে তিনি ম্যাককুয়ারি বিশ্ববিদ্যালয়ে খণ্ডকালীন শিক্ষকতার দায়িত্ব পালন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার আগে তিনি ইসলামী বিশ্ববিদ্যালয়ে দীর্ঘ ১২ বছর ধরে শিক্ষকতা, প্রক্টর ও প্রাধ্যক্ষসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সহায়ক অধ্যাপনার দায়িত্ব পালন করেন। 

তিনি জাতীয় ও আন্তর্জাতিক আইন সম্পর্কিত জার্নাল ও বইগুলোতে ৩৫ টিরও বেশি গবেষণা নিবন্ধ ও বইয়ের অধ্যায় রচনায় অবদান রেখেছেন।

উল্লেখ্য, ড. নকীবকে গত ৩ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন হিসেবে নিয়োগ দেওয়া হয়।

/ইদুল/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়