ঢাকা     বুধবার   ২৫ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১০ ১৪৩১

পবিপ্রবির নতুন উপাচার্য অধ্যাপক রফিকুল

পটুয়াখালী (উপকূল) প্রতিনিধি ও বাকৃবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৭, ২৫ সেপ্টেম্বর ২০২৪  
পবিপ্রবির নতুন উপাচার্য অধ্যাপক রফিকুল

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফার্মাকোলজি বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক ড. কাজী রফিকুল ইসলাম। তিনি পবিপ্রবির নবম ভিসি হিসেবে এ নিয়োগ পেলেন।

বুধবার (২৫ সেপ্টেম্বর) রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্যের আদেশক্রমে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব (সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখা) মোছা. রোখছানা বেগম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ নিয়োগ দেওয়া হয়।

এর আগে, আওয়ামী লীগ সরকারের পতনের পর গত ২২ আগস্ট ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও কোষাধ্যক্ষ। ফলে অ্যাকাডেমিক কার্যক্রমসহ বিশ্ববিদ্যালয়ের প্রতিটি দফতর স্থবির হয়ে পড়ায় উপাচার্য নিয়োগের দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছিলেন শিক্ষার্থীরা।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, রাষ্ট্রপতি ও আচার্যের অনুমোদনক্রমে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ২০০১ এর ১০(১) ধারা অনুযায়ী পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক ড. কাজী রফিকুল ইসলামকে উপাচার্য পদে নিয়োগ প্রদান করা হলো।

শর্ত হিসেবে বলা হয়েছে, উপাচার্য হিসেবে তার নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ থেকে চার বছর হবে। এ পদে কর্মরত থাকাকালে তিনি বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতা পাবেন। তিনি উপাচার্য পদ সংশ্লিষ্ট অন্যান্য সুযোগ-সুবিধা ভোগ করবেন এবং বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন। তবে মহামান্য রাষ্ট্রপতি ও আচার্য প্রয়োজনে যেকোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. কাজী রফিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, আমি নিয়োগপত্র হাতে পেয়েছি। খুব দ্রুতই যোগদান করব।

উল্লেখ্য, ড. রফিকুল ১৯৭৩ সালের ৩১ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। তার বাবার নাম মরহুম কাজী আবদুল খালেক এবং মাতার নাম কাজী রাবেয়া বেগম। বরিশাল সদরের ভিআইপি রোডে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৮ সালে বরিশাল ব্যাপ্টিস্ট মিশন স্কুল থেকে এসএসসি, ১৯৯০ সালে বরিশাল সরকারি বিএম কলেজ থেকে এইচএসসি, ১৯৯৪ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ডিভিএম ডিগ্রি অর্জন করেন। ১৯৯৮ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ফার্মাকোলজি বিষয়ে এমএস ডিগ্রি অর্জন করেন। অধ্যাপক রফিক জাপানের বিখ্যাত কাগওয়া বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি ২০১২ সালে গ্যাস্ট্রোঅ্যান্ট্রোলজি এবং নিউরোলজি বিষয়ে এবং ২০১৪ সালে ফার্মাকোলজি বিষয়ের উপর পোস্ট ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। 

অধ্যাপক রফিকুল ২৭ অক্টোবর ২০০২ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফার্মাকোলজি বিভাগের প্রভাষক হিসেবে যোগদান করে কর্মজীবন শুরু করেন। ২০০৪ সালের ২২ সেপ্টেম্বর সহকারী অধ্যাপক, ২০১১ সালের ২৪ মার্চ সহযোগী অধ্যাপক এবং ২০১৬ সালের ৭ জুলাই অধ্যাপক পদে পদোন্নতি  পান। তার শতাধিক জাতীয় ও আন্তর্জাতিক  গবেষণা প্রকাশিত হয়েছে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে তিনি সবসময় শিক্ষার্থীদের পাশে ছিলেন। আন্দোলনেও যোগদান করতে দেখা গিয়েছিল তাকে।

ইংরেজি, জাপানি, আরবি ও জার্মান ভাষায় পারদর্শিতা রয়েছে ড. কাজি রফিকুল ইসলামের। তিনি ১৯৯৯ সালে আউটস্ট্যান্ডিং রেজাল্টের জন্য বাকৃবি থেকে চ্যান্সেলর গোল্ড মেডেল, ২০০৮ সালে জাপানের দ্বিতীয় কাগওয়া বিশ্ববিদ্যালয় ও চিয়াংমাই বিশ্ববিদ্যালয়ের জয়েন্ট আন্তর্জাতিক সিম্পোজিয়ামে বেস্ট সাইন্টিফিক পোস্টার অ্যাওয়ার্ডসহ শতাধিক পুরস্কারে ভূষিত হয়েছেন।

/ইমরান/লিখন/মেহেদী


সর্বশেষ

পাঠকপ্রিয়