ঢাকা     সোমবার   ৩০ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১৫ ১৪৩১

জাবির হলে সিট বরাদ্দ নিয়ে শিক্ষার্থীদের অসন্তোষ, উপাচার্য বরাবর স্মারকলিপি

জাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫২, ৩০ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১১:৫৩, ৩০ সেপ্টেম্বর ২০২৪
জাবির হলে সিট বরাদ্দ নিয়ে শিক্ষার্থীদের অসন্তোষ, উপাচার্য বরাবর স্মারকলিপি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) নবনির্মিত জাতীয় কবি কাজী নজরুল হলের সিট বরাদ্দ নিয়ে অনিয়মের অভিযোগ তুলে উপাচার্য বরাবর স্মারকলিপি জমা দিয়েছেন শিক্ষার্থীরা।

রোববার (২৯ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ভবনে উপাচার্যের কার্যালয়ে স্মারকলিপি জমা দেন তারা। 

স্মারকলিপিতে তারা বলেন, প্রথম তালিকা অনুযায়ী ৫২৫ জন শিক্ষার্থীর মধ্যে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ৩৭ জন, অর্থনীতি বিভাগের ২৫ জন এবং সরকার ও রাজনীতি বিভাগের ২২ জন শিক্ষার্থীকে বরাদ্দ দেওয়া হয়েছে। যা অন্যান্য বিভাগের তুলনায় অস্বাভাবিক। পরবর্তীতে ২৬ সেপ্টেম্বর বিশেষ বিবেচনায় শহীদ রফিক জব্বার হল ও মাওলানা ভাসানী হল থেকে আরও ২৪ জন শিক্ষার্থীকে সিট বরাদ্দ করা হয় যার মধ্যে ১৫ জনই আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের। এছাড়া ৫২তম ব্যাচের মোট ২৬ জনকে কাজী নজরুল হলে বরাদ্দ দেওয়া হয়েছে, যা অস্বাভাবিক।

সমস্যার সমাধানে সুষ্ঠু হস্তক্ষেপের জন্য উপাচার্যের কাছে অনুরোধ জানিয়ে তারা চারটি দাবি উল্লেখ করেন।
দাবিগুলো হলো- সমতার ভিত্তিতে আসন বন্টন করতে হবে; গত ২৬ সেপ্টেম্বর নতুন ২৪ জন বরাদ্দকৃত শিক্ষার্থীদের নাম বাদ দিয়ে নতুন আরেকটা একটা তালিকা করতে হবে, যেখানে সব বিভাগের শিক্ষার্থীরা সমান অধিকার পাবে; বিভাগভিত্তিক স্বজনপ্রীতি এবং আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ৫২ আবর্তনের ৩৫ জন ছেলের মধ্যে ২৬ জনকেই কেনো একটা হলে বরাদ্দ দেওয়া হলো, এর জবাবদিহি করতে হবে; ১ অক্টোবর হলের প্রথম বরাদ্দকৃত তালিকা অনুযায়ি ৫২৫ জনকে কক্ষ নাম্বার প্রদান করতে হবে এবং হল চালু করতে হবে।

/আহসান/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়