ঢাকা     সোমবার   ৩০ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১৫ ১৪৩১

বাকৃবিতে নারী নিরাপত্তা সেল কার্যকর করার দাবি

বাকৃবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৬, ৩০ সেপ্টেম্বর ২০২৪  
বাকৃবিতে নারী নিরাপত্তা সেল কার্যকর করার দাবি

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি অর্থনীতি বিভাগের অধ্যাপক এম. হারুন-অর-রশীদের বিরুদ্ধে ভেটেরিনারি অনুষদের মালয়েশিয়ান এক শিক্ষার্থীকে যৌন হয়রানির অভিযোগ উঠেছে। এ ঘটনায় নিরপেক্ষ তদন্তের মাধ্যমে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ এবং বিশ্ববিদ্যালয়ে নারী নিরাপত্তা নিশ্চিত করতে দ্রুত ‘নারী নিরাপত্তা সেল’ কার্যকর করার দাবিতে মানববন্ধন করেছেন বিশ্ব‌বিদ‌্যাল‌য়ের সাধারণ শিক্ষার্থীরা। 

সোমবার (৩০ সেপ্টেম্বর) দুপুরে দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে শিক্ষার্থীরা এ কর্মসূচির  আয়োজন করেন। 

জানা গেছে, বিদেশি ওই শিক্ষার্থীর অভিযোগের ভিত্তিতে ভেটেরিনারি মেডিসিন বিভাগের অধ্যাপক ড. মাহবুব আলমকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

মানববন্ধনে অংশগ্রহণকারী কৃষি অনুষদের চতুর্থ বর্ষের শিক্ষার্থী তমা বলেন, ক্যাম্পাসের মধ্যে বহিরাগতদের দ্বারা আমরা বিভিন্ন সময়ে উত্যক্তের শিকার হই। এই ভয়ে ক্যাম্পাসে আমরা স্বাধীনভাবে চলাচল করতে পারি না। তাই প্রশাসনের কাছে নারীরা ক্যাম্পাসে নিরাপদভাবে চলাচল যেন করতে পারে, এ দাবি থাকবে। আর আমাদের দাবি মেনে এ ঘটনার সুষ্ঠু বিচার চাচ্ছি। 

স্নাতকোত্তর শিক্ষার্থী রবিউল ইসলাম বলেন, আগামী তিন কার্যদিবসের মধ্যে সুষ্ঠু তদন্তের মাধ্যমে প্রতিবেদন প্রকাশ করে দোষীর বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হোক। এছাড়াও বিশ্ববিদ্যালয়ে অতীতে বিভিন্ন নারী কেলেঙ্কারির ঘটনায় তদন্ত কমিটি গঠন হলেও কোনো তদন্ত প্রতিবেদন প্রকাশ ও বিচার হয়নি। বিশ্ববিদ্যালয়ে অতীতে যে সব যৌন হয়রানির ঘটনা ঘটেছে, সেগুলোসহ সাম্প্রতিক ঘটনার সুষ্ঠু তদন্ত করে অপরাধীদের বিচারের আওতায় আনতে হবে। একইসঙ্গে ক্যাম্পাসে নারীদের নিরাপত্তার জন্য ‘নারী নিরাপত্তা সেল’ সক্রিয় করার দাবি জানাচ্ছি।

/লিখন/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়