ঢাকা     মঙ্গলবার   ০১ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ১৬ ১৪৩১

শ্রমিক হত্যার প্রতিবাদে জাবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

জাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৭, ১ অক্টোবর ২০২৪  
শ্রমিক হত্যার প্রতিবাদে জাবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

ঢাকার আশুলিয়ায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলিতে গার্মেন্টস শ্রমিক কাওছার হত্যার প্রতিবাদে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছেন।

মঙ্গলবার (১ অক্টোবর) দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে শিক্ষার্থীরা জড়ো হয়ে এ অবরোধ কর্মসূচি পালন করেন। অবরোধের ফলে মহাসড়কের দু’পাশে যান চলাচল বন্ধ হয়ে যায়, আটকে পড়ে অসংখ্য যানবাহন।

এর আগে, সোমবার (৩০ সেপ্টেম্বর) দুপুরে আশুলিয়ার জিরাবো এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে কাওছার হোসেন খান (২৭) নামের এক শ্রমিক মারা যান। এছাড়া পাঁচজন গুলিবিদ্ধসহ অর্ধশতাধিক আহত হন। নিহত শ্রমিক স্থানীয় ম্যাংগো টেক্স লিমিটেডের নামে একটি কারখানার সুইং অপারেটর হিসেবে কর্মরত ছিলেন। তার বাড়ি বরিশালের মেহেন্দিগঞ্জের উপজেলার মধ্য রতনপুর এলাকায়।

বিক্ষোভ সমাবেশে বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের ৪৭তম ব্যাচের শিক্ষার্থী ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলী বলেন, যেই ছাত্র-জনতার আন্দোলনের মাধ্যমে বিগত স্বৈরাচার সরকারের পতন ঘটিয়ে নতুন বাংলাদেশের সূচনা হয়েছে, সেই আন্দোলনে সমান অংশগ্রহণ ছিল পোশাক খাতের শ্রমিকদেরও। কিন্তু আমরা দেখলাম, অভ্যুত্থান পরবর্তী সময়ে আন্দোলনরত শ্রমিকদের ওপর ন্যাক্কারজনকভাবে গুলি চালিয়ে একজন শ্রমিককে হত্যা করা হয়েছে। এটিই অভ্যুত্থান পরবর্তী সময়ে প্রথম কোনো রাষ্ট্রীয় হত্যাকাণ্ড। যেকোনো পরিস্থিতিতেই হোক, এ দেশের কোন নাগরিকের ওপর কোনোভাবেই মরণাস্ত্রের ব্যবহার আমরা সমর্থন করি না।

নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষার্থী সোহাগী সামিয়া বলেন, আশুলিয়ায় আন্দোলনরত শ্রমিকদের উপর গুলি চালানের প্রতিবাদে এবং হত্যার বিচার দাবিতে আমরা জাহাঙ্গীরনগরের সাধারণ শিক্ষার্থীরা রাস্তায় নেমেছি, অবিলম্বে এ হত্যার বিচার করতে হবে। আর কোনো শ্রমিক ভাই-বোনদের উপর যেন গুলি না চালানো হয়, সরকারকে তার নিশ্চয়তা দিতে হবে। একইসঙ্গে দ্রুত শ্রমিকদের বেতন বকেয়া পরিশোধ করে সব যৌক্তিক দাবি মেনে নিতে হবে।

/আহসান/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়