ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

দূষিত সমাজে জনপ্রিয় হওয়া মানে আমিও দূষিত: ইবি উপাচার্য

ইবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৪, ৫ অক্টোবর ২০২৪  
দূষিত সমাজে জনপ্রিয় হওয়া মানে আমিও দূষিত: ইবি উপাচার্য

ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নকীব মোহাম্মদ নসরুল্লাহ বলেছেন, ‘আমি যখন একটি দূষিত সমাজে জনপ্রিয় হবো, মানে আমিও দূষিত। দূষিত সমাজে যখন আমি অজনপ্রিয় হবো, তাহলে আপনি মনে করবেন যে আমি ঠিক কাজটিই করছি।’

শনিবার (৫ অক্টোবর) বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ে আমেরিকান সোসাইটি ফর মাইক্রোবায়োলজি (এএসএম) স্টুডেন্ট চ্যাপ্টার উদ্বোধন ও মাইক্রোবায়োলজি কুইজ প্রতিযোগিতা-২০২৪ এর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

তিনি বলেন, ক্লাসের সময় শিক্ষার্থীরা দলবেঁধে আড্ডা দিচ্ছে, এমনটি দেখতে চাই না। ক্লাসের সময় সমস্ত ক্যাম্পাস ফাঁকা থাকবে, সব শিক্ষার্থী থাকবে ক্লাসে- এটাই আমার স্বপ্ন। এ বিশ্ববিদ্যালয়ে যারা গবেষণা করবেন, জার্নাল পাবলিকেশন্স করবেন- আমি তাদের ইনসেভটিভ বাড়িয়ে দেওয়ার চেষ্টা করব। গবেষণার উপযুক্ত পরিবেশ সৃষ্টি করতে ছাত্র এবং শিক্ষকদের সহযোগিতা কামনা করছি।

উপাচার্য বলেন, পোস্ট-পজিশন অটোমেটিক্যালি আসে। শিক্ষকরা, আপনারা এজন্য লালায়িত হবেন না, আপনাদের লক্ষ্য থাকবে একজন ভালো শিক্ষক, ভালো অধ্যাপক হওয়া। শিক্ষকদের সঙ্গে শিক্ষার্থীদের যদি সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক না হয়, তাহলে শিক্ষার্থীরা প্রকৃত জ্ঞান অর্জন করতে পারবে না।

অনষ্ঠানে এএসএম কান্ট্রি ডিরেক্টর, বাংলাদেশের অ্যাম্বাসেডর ও বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মিন্নাতুল করিমের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলাম। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. মোঃ আবুল কালাম আজাদ। এসময় প্রেজেন্টেশনের মাধ্যমে এএসএম বিষয়ে বিস্তারিত তুলে ধরেন ইবির এএসএম স্টুডেন্ট চ্যাপ্টারের সভাপতি শোভন সাহা।

ইবির এএসএম স্টুডেন্ট চ্যাপ্টার সাধারণ সম্পাদক আবু রেজার সঞ্চালনায় মাইক্রোবায়োলজি কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়। এছাড়াও অতিথিদের ক্রেস্ট উপহার দেয়া হয়।

/ইদুল/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়