ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

সেরা গুণী শিক্ষক হলেন বাকৃবি অধ্যাপক এহসানুল কবীর

বাকৃবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০১, ৫ অক্টোবর ২০২৪   আপডেট: ১৯:০৫, ৫ অক্টোবর ২০২৪
সেরা গুণী শিক্ষক হলেন বাকৃবি অধ্যাপক এহসানুল কবীর

বক্তব্য প্রদান করছেন অধ্যাপক ড. এহসানুল কবীর

বিশ্ব শিক্ষক দিবস-২০২৪ উপলক্ষে জাতীয় পর্যায়ে কৃষি বিশ্ববিদ্যালয় ক্যাটাগরিতে শ্রেষ্ঠ গুণী শিক্ষক নির্বাচিত হয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের অধ্যাপক ড. এহসানুল কবীর। এছাড়া বিভিন্ন ক্যাটাগরিতে দেশের আরও ১০ জনকে এ পুরস্কার প্রদান করা হয়েছে।

দিবসটি উপলক্ষে ‘শিক্ষকের কণ্ঠস্বর: শিক্ষায় নতুন সামাজিক অঙ্গীকার’ প্রতিপাদ্যে শনিবার (৫ অক্টোবর) ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত এক অনাড়ম্বর অনুষ্ঠানে ড. এহসানুল কবীরসহ দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শ্রেষ্ঠ শিক্ষকদের সম্মাননা প্রদান করা হয়। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এ অনুষ্ঠানের আয়োজন করে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের শিক্ষা ও পরিকল্পনা মন্ত্রণালয়ের উপদেষ্টা ওয়াহিদুজ্জামান মাহমুদ।

সিনিয়র সচিব ড. শেখ আব্দুর রশীদের সভাপতিত্বে আয়োজিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপদেষ্টা অধ্যাপক ড. বিধান রঞ্জন রায় পোদ্দার, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান এসএমএ ফায়েজ এবং ইউনেস্কো ঢাকার প্রধান সুসান ভিজে।

পুরস্কার পাওয়ার পর অধ্যাপক ড. এহসানুল কবীর তার অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, আলহামদুলিল্লাহ, আমি ভাগ্যবান এবং গর্বিত। এ ধরনের স্বীকৃতি আমাদের আরও নিষ্ঠার সঙ্গে কাজ করতে উৎসাহিত করবে। তবে দুঃখজনকভাবে বর্তমানে সমাজে শিক্ষকদের প্রতি আগের মতো শ্রদ্ধাবোধ নেই। শিক্ষার গুরুত্ব মেনে নেওয়া হলেও শিক্ষকদের জন্য তেমন কার্যকর পদক্ষেপ নেওয়া হয়নি। ফলে মেধাবীরা এখন আর শিক্ষকতা পেশায় আসতে চান না। নীতি-নির্ধারকদের কাছে আমার অনুরোধ, শিক্ষকদের প্রতি বৈষম্য দূর করতে এবং মেধাবীদের শিক্ষকতায় আকৃষ্ট করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হোক।

অনুষ্ঠানে ড. এহসানুল কবীরসহ অন্যান্য গুণী শিক্ষকদের সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

/লিখন/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়