ঢাকা     রোববার   ০৬ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২১ ১৪৩১

৪৮ ঘণ্টার মধ্যে সিভাসু থেকে উপাচার্য নিয়োগের দাবি শিক্ষার্থীদের

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৭, ৬ অক্টোবর ২০২৪  
৪৮ ঘণ্টার মধ্যে সিভাসু থেকে উপাচার্য নিয়োগের দাবি শিক্ষার্থীদের

নিজ বিশ্ববিদ্যালয় থেকে উপাচার্য নিয়োগের দাবিতে চট্টগ্রামের ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) শিক্ষার্থীরা ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন। রোববার (৬ অক্টোবর) সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের সব অনুষদে তালা লাগিয়ে এ আল্টিমেটাম দেন তারা।

এর আগে, গত কয়েকদিন ধরে নিজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্য থেকে যোগ্য শিক্ষককে উপাচার্য নিয়োগের জন্য দাবি জানিয়ে আন্দোলন করছেন সিভাসুর শিক্ষার্থীরা। গতকাল শনিবারও (৫ অক্টোবর) সকাল ১০টা থেকে বিশ্ববিদ্যালয়ের মূল ফটক সংলগ্ন জাকির হোসেন সড়ক অবরোধ করে অবস্থান কর্মসূচি পালন করেন তারা।

ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে রোববার সকাল ১০টা থেকে নগরীর খুলশীস্থ সিভাসু ক্যাম্পাসে সমবেত হয়ে বিক্ষোভ সমাবেশ অংশ নেন তারা। এ সময় বিশ্ববিদ্যালয়েল সব অনুষদে তারা তালা লাগিয়ে নিজ বিশ্ববিদ্যালয় থেকে উপাচার্যের দাবিতে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম ঘোষণা করেন। চলমান বিক্ষোভ সমাবেশ থেকে আল্টিমেটামের পাশাপাশি আওয়ামীপন্থী কোনো শিক্ষককে বিশ্ববিদ্যালয়ে মেনে নেওয়া হবে না বলেও হুঁশিয়ারি দেন শিক্ষার্থীরা। 

বিক্ষোভ সমাবেশে আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, আমরা আপনাদেরকে ৪৮ ঘণ্টার সময় দিচ্ছি। এই ৪৮ ঘণ্টার মধ্যে আমাদের যে দাবি রয়েছে, সেই দাবি সাপেক্ষে যিনি উপাচার্য হওয়ার যোগ্য, তাকে অভিভাবক হিসেবে নিয়োগ দিয়ে পাঠাতে হবে। আমাদের সুস্পষ্ট কথা, কোনো আওয়ামী ফ্যাসিবাদের সঙ্গে সংযুক্ত কেউ এ বিশ্ববিদ্যালয়ের অভিভাবক (উপাচার্য) হয়ে আসতে পারবে না।

তারা আরও বলেন, আমরা শুনতে পাচ্ছি আমাদের বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অন্য বিশ্ববিদ্যালয় থেকে আসবে। বাইরের কোনো উপাচার্যকে সিভাসু শিক্ষার্থীরা মেনে নিবে না।

আন্দোলনরত বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি মেডিসিন অনুষদের স্নাতকের শিক্ষার্থী শাহরিয়ার হোসেন তালুকদার বলেন, বিশ্ববিদ্যালয়ে ১৫ বছর ধরে আওয়ামীপন্থী শিক্ষক ও তাদের দোসররা নিয়োগ-বাণিজ্য করে গেছেন। এ কারণে আওয়ামীপন্থী শিক্ষকদের গুরুত্বপূর্ণ কোনো পদে আমরা দেখতে চাই না। বিশ্ববিদ্যালয়ে নিরপেক্ষ ও যোগ্য অনেক শিক্ষক আছেন। তাদের প্রশাসনিক দায়িত্ব দিলে বিশ্ববিদ্যালয়ের সুনাম বাড়বে। ক্যাম্পাসের বাইরের কোনো ব্যক্তিকে উপাচার্য হিসেবে মেনে নেব না আমরা। নিজ বিশ্ববিদ্যালয় থেকে যোগ্য শিক্ষককে উপাচার্য নিয়োগ করতে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দেওয়া হয়েছে। এ নিয়ে চট্টগ্রামের বিভাগীয় কমিশনারের মাধ্যমে শিক্ষা উপদেষ্টা বরাবর স্মারকলিপিও প্রদান করা হয়েছে।

/রেজাউল/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়