ঢাকা     মঙ্গলবার   ০৮ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২৩ ১৪৩১

নবীনদের বরণ করে নিলো রাবি

রাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৫, ৮ অক্টোবর ২০২৪  
নবীনদের বরণ করে নিলো রাবি

বর্ণিল আয়োজনে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের নবীন শিক্ষার্থীদের বরণ করে নিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রশাসন। মঙ্গলবার (৮ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে সকাল সাড়ে ১০টায় নবীন শিক্ষার্থীদের হাতে ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়।

এ দিন সকাল থেকেই শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনের আশপাশ। পরে সকাল সাড়ে ১০টায় শুরু হয় আয়োজনের আনুষ্ঠানিকতা। ধারাবাহিকভাবে অতিথিদের আসন গ্রহণ, জাতীয় সঙ্গীত, পবিত্র ধর্ম গ্রন্থ থেকে পাঠ, অতিথিদের বক্তব্য প্রদান অনুষ্ঠিত হয়। এছাড়াও অনুষ্ঠানে নবীন ও প্রবীন শিক্ষার্থীরা অনুভূতি প্রকাশ করে বক্তব্য দেন। সবশেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে বিকেল ৩টার দিকে অনুষ্ঠানটি শেষ হয়।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক সালেহ হাসান নকীব বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্ডিন্যান্স অনুযায়ী, এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ইয়াং স্কলার বলা হয়। এটাই সঠিক সময় নিজেকে ও দেশকে গড়ার। কারণ আজ তোমরা ক্যাম্পাসে মুক্ত পরিবেশ পেয়েছ, হলগুলো এখন নিরাপদ, মন খুলে চলাফেরা করতে পারছ। ২৪’র বিপ্লবের স্মৃতিগুলো ধরে রাখতে রাজশাহী বিশ্ববিদ্যালয় অনেকগুলো উদ্যোগ গ্রহণ করেছে। আমরা যেন ২৪’র স্পিডকে ধারণ করে সামনে এগিয়ে যেতে পারি।

তিনি বলেন, তোমাদের সঙ্গে আমার পরিচয় হচ্ছে তোমরা শিক্ষার্থী আর আমি একজন শিক্ষক। আমি নিজেকে কখনো উপাচার্য মনে করি না। কারণ একটা উদ্ভূত পরিস্থিতিতে এ দায়িত্ব নিতে হয়েছে। আমাদের আবাসন সংকট বহু আগের একটা সমস্যা। সেটা উত্তরণে নির্মাণাধীন ভবনগুলোর কাজ দ্রুত শেষ করতে আমরা কাজ করছি।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামাণিকের সভাপতিত্বে ও মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক মুর্শিদা ফেরদৌস বিনতে হাবীবের সঞ্চালনায় এতে বক্তব্য দেন নবীনবরণ অনুষ্ঠানের ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা ড. মো. আমিরুল ইসলাম, প্রক্টর অধ্যাপক মাহবুবর রহমান, কলা অনুষদের ডিন অধ্যাপক মোহাম্মদ বেলাল হোসেন।

এ সময় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) শেখ সাদ আহমেদ, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক নাসিমা আখতার, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক গোলাম মোর্তুজা, অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন খান প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

/ফাহিম/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়