ঢাকা     বৃহস্পতিবার   ১০ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২৫ ১৪৩১

টিএইচই র‌্যাঙ্কিংয়ে সেরা ৮০০’র মধ্যে নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়

ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৯, ১০ অক্টোবর ২০২৪  
টিএইচই র‌্যাঙ্কিংয়ে সেরা ৮০০’র মধ্যে নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়

প্রতীকী

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) প্রতি বছরের মতো এবারেও বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাঙ্কিং প্রকাশ করেছে। বুধবার (৯ অক্টোবর) শিক্ষার মান, গবেষণার পরিবেশ, গবেষণার মান, শিল্প সম্পৃক্ততা ও  আন্তর্জাতিক আউটলুক এ পাঁচটি বিষয়কে মূল সূচক ধরে  ‘ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২৫’ প্রকাশ করে টিএইচই।

জানা গেছে, ২০২৫ সালের সংস্করণে বিশ্বের ১১৫টি দেশের ২ হাজার ৯২টি বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিং প্রকাশ করে। এ তালিকায় দেশের ২৪টি বিশ্ববিদ্যালয়ের নাম এসেছে। তবে কোনোটিই প্রথম ৮০০’র মধ্যে নেই। 

বৈশ্বিক তালিকা থেকে জানা গেছে, ৮০১-১০০০ এর মধ্যে আছে দেশের পাঁচটি বিশ্ববিদ্যালয়। সেগুলো হলো- যথাক্রমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং নর্থ সাউথ ইউনিভার্সিটি। এই পাঁচটির মধ্যে দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয়।

এছাড়া, ১০০১-১২০০ এর মধ্যে আছে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যায়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও ব্র্যাক ইউনিভার্সিটি। ১২০১–১৫০০ এর তালিকায় আছে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ, খুলনা বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

এ তালিকায় বাংলাদেশের ২৪টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৭টি সরাসরি র‍্যাঙ্কিংয়ে জায়গা পেয়েছে। বাকি সাতটি জায়গা পেয়েছে রিপোর্টার হিসেবে। রিপোর্টার হিসেবে থাকা বিশ্ববিদ্যালয়গুলো হলো- ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস এবং বরেন্দ্র বিশ্ববিদ্যালয়।

এবারের তালিকায় প্রথম অবস্থানে রয়েছে যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটি। টানা অষ্টমবারের মতো শীর্ষস্থানটি দখলে রেখেছে বিশ্ববিদ্যালয়টি। এছাড়া দ্বিতীয় স্থানে স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়, তৃতীয় স্থানে এমআইটি, চতুর্থ স্থানে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় এবং পঞ্চম স্থানে রয়েছে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়।

/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়