ঢাকা     সোমবার   ১৪ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২৯ ১৪৩১

নোবিপ্রবির তিন বিভাগের মাস্টার্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

নোবিপ্রবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৭, ১৪ অক্টোবর ২০২৪  
নোবিপ্রবির তিন বিভাগের মাস্টার্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) তিন বিভাগে ২০২২-২৩ শিক্ষাবর্ষের মাস্টার্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিভাগগুলো হলো- ফার্মেসী, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং (বিজিই) ও বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি (বিএমবি)।

রোববার (১৩ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিভাগের চেয়ারম্যানদের স্বাক্ষরিত পৃথক বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ফার্মেসী বিভাগের মাস্টার্স ভর্তির আবেদন করা যাবে আগামী ২২ অক্টোবর পর্যন্ত, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং (বিজিই) বিভাগের মাস্টার্স ভর্তির আবেদন করা যাবে আগামী ৩ নভেম্বর পর্যন্ত এবং বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি (বিএমবি) বিভাগের মাস্টার্স ভর্তির আবেদন করা যাবে আগামী ২৭ অক্টোবর পর্যন্ত।

ফার্মেসী বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ শফিকুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তি থেকে জানা যায়, ২০২২-২৩ শিক্ষাবর্ষে নোবিপ্রবির ফার্মেসী বিভাগে এমফার্ম কোর্সে  ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বিভাগীয় অফিস থেকে আগামী ২২ অক্টোবর পর্যন্ত অফিস চলাকালীন সময়ের মধ্যে আবেদন ফরম সংগ্রহ ও জমা দিতে পারবেন। আবেদন ফরমের মূল্য ১ হাজার টাকা। সাক্ষাৎকারের তারিখ পরবর্তীতে জানানো হবে।

বিজ্ঞপ্তিতে উল্লিখিত ভর্তির যোগ্যতায় বলা হয়েছে, প্রার্থীকে নোবিপ্রবি অথবা অন্য যে কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়/ইনস্টিটিউশন থেকে সংশ্লিষ্ট বিষয়ে বিফার্ম (সম্মান)/ বিফার্ম প্রফেশনাল/সমমানের ডিগ্রিধারী হতে হবে। প্রার্থীর বিফার্ম (সম্মান)/ বিফার্ম প্রফেশনাল/সমমান পর্যায়ে কমপক্ষে জিপিএ ২.৫০ থাকতে হবে। নোবিপ্রবির শিক্ষার্থীদের মধ্যে যারা ন্যূনতম ১৮৫ ক্রেডিট সম্পন্ন করেছে এবং স্পেশাল টার্মের পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করেছে, তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে  স্পেশাল টার্মের ফলাফলের পর তাদের ২০০ ক্রেডিট সম্পন্ন না হলে ভর্তি বাতিল বলে গণ্য হবে।

বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ মফিজুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নোবিপ্রবির বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে স্নাতকোত্তরে থিসিস গ্রুপ ও নন-থিসিস গ্রুপে ভর্তিচ্ছুদের বিভাগীয় অফিস থেকে আগামী ৩ নভেম্বরের মধ্যে আবেদন ফরম সংগ্রহ ও জমা দেওয়া যাবে। আবেদন ফরমের মূল্য ১ হাজার টাকা (অফেরৎযোগ্য)।

বিজ্ঞপ্তিতে উল্লিখিত ভর্তির যোগ্যতায় বলা হয়েছে, প্রার্থীকে বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগ বা অন্য যে কোনো পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগ/জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি/বায়োটেকনোলজি সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক (সম্মান) ডিগ্রিধারী হতে হবে। প্রার্থীর স্নাতক (সম্মান) পর্যায়ে নোবিপ্রবি থেকে পাশ করা শিক্ষার্থীদের জন্য নূন্যতম জিপিএ ২.২৫ এবং অন্য বিশ্ববিদ্যালয় থেকে পাশ করা শিক্ষার্থীদের জন্য নূন্যতম জিপিএ ৩.০০ থাকতে হবে।

বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের চেয়ারম্যান ড. সুবোধ কুমার সরকার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে স্নাতকোত্তরে থিসিস ও নন-থিসিস গ্রুপে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদেরকে বিভাগীয় অফিস থেকে আগামী ২৭ অক্টোবরের মধ্যে আবেদন ফরম সংগ্রহ ও জমা দিতে হবে। আবেদন ফরম এর মূল্য ১ হাজার টাকা। ভর্তি কমিটি কর্তৃক নির্ধারিত সময়ে ভর্তির তালিকা প্রকাশ করা হবে। স্বাক্ষাৎকারের সময় পরবর্তীতে নোটিশের মাধ্যমে জানানো হবে।

ভর্তির যোগ্যতায় বলা হয়েছে, প্রার্থীকে নোবিপ্রবি বা অন্য যে কোনো পাবলিক বিশ্ববিদ্যালয় অথবা বিদেশী বিশ্ববিদ্যালয় থেকে বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি অথবা সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক (সম্মান) ডিগ্রিধারী হতে হবে। প্রার্থীর স্নাতক (সম্মান) পর্যায়ে নোবিপ্রবি থেকে পাশ করা শিক্ষার্থীর জন্য নূন্যতম সিজিপিএ ২.২৫ এবং অন্য বিশ্ববিদ্যালয় থেকে পাশ করা শিক্ষার্থীদের জন্য নূন্যতম সিজিপিএ ৩.০০ থাকতে হবে। নোবিপ্রবিতে অধ্যয়নরত ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের যারা ১৭১ ক্রেডিট সম্পন্ন করেছে ও ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের যারা ১৬৯ ক্রেডিট সম্পন্ন করেছে, তারাও আবেদন করতে পারবে। স্পেশাল টার্মের শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। তবে স্পেশাল টার্মের ফলাফলের পর তাদের ১৭১ ক্রেডিট সম্পন্ন না হলে ভর্তি বাতিল বলে গণ্য হবে। 

বিভাগগুলোতে ভর্তির জন্য আবেদনের সঙ্গে শিক্ষাগত যোগ্যতা প্রমাণের জন্য সব পরীক্ষার নম্বরপত্র/সনদ এর সত্যায়িত কপি, সর্বশেষ শিক্ষাপ্রতিষ্ঠানে প্রধান বা বিভাগীয় প্রধান প্রদত্ত প্রত্যয়ন পত্র ও সম্প্রতি তোলা দুই কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি যুক্ত করতে হবে। এছাড়াও চাকরিরত প্রার্থীকে আবেদনের সাথে নিজ নিয়োগকর্তার কাছ থেকে শিক্ষা কার্যক্রম যথারীতি সম্পাদনের জন্য পূর্ণকালীন ছুটি প্রদান করা হবে মর্মে প্রত্যয়নপত্র যুক্ত করতে হবে।

/ফাহিম/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়