ঢাকা     রোববার   ২০ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৪ ১৪৩১

মধ্যরাতে জাবির জাহানারা ইমাম হল প্রাধ্যক্ষের পদত্যাগ

জাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১০, ২০ অক্টোবর ২০২৪  
মধ্যরাতে জাবির জাহানারা ইমাম হল প্রাধ্যক্ষের পদত্যাগ

শিক্ষার্থীদের তোপের মুখে মধ্যরাতে পদত্যাগ করতে বাধ্য হয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) জাহানারা ইমাম হলের প্রাধ্যক্ষ মুরশেদা বেগম।

রোববার (১৯ অক্টোবর) রাত ১১টায় উপাচার্য বরাবর অব্যহতি পত্র প্রেরণ করেন তিনি। উপাচার্য অধ্যাপক মোহাম্মদ কামরুল আহসান অব্যহতিপত্র পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

অব্যহতির আবেদনপত্রে তিনি উল্লেখ করেন, গত ২০২২ সালের ১৩ ডিসেম্বর থেকে অদ্যাবদি জাহানারা ইমাম হলে প্রাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করে আসছি। ব্যক্তিগত কারণে প্রাধ্যক্ষের দায়িত্ব পালন থেকে অব্যাহতি চাচ্ছি।

এর আগে, শনিবার রাত ১০টায় গণ-অভ্যুত্থানবিরোধী অবস্থানের অভিযোগ এনে ২২ দফা দাবিতে প্রাধ্যক্ষ মুরশেদা বেগমের কক্ষে তালা ঝুলিয়ে পদত্যাগ দাবি করেন শিক্ষার্থীরা৷ তারা প্রাধ্যক্ষের বিরুদ্ধে স্বেচ্ছাচারিতা ও রাজিনৈতিক প্রভাব খাটিয়ে নিজ বোনকে হল সুপার পদে নিয়োগ দেওয়ার অভিযোগ আনেন।  শিক্ষার্থীদের ২২ দফা দাবিতে হলের সুবিধা সংশ্লিষ্ট নানা বিষয় উঠে এসেছে বলে জানা গেছে। 

শিক্ষার্থীরা জানান, হল প্রাধ্যক্ষের স্বামী সোহেল পারভেজ বিপ্লব বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সভাপতি ও সিনেট সদস্য। এছাড়া বর্তমান কেন্দ্রীয় যুবলীগের সাধারণ সম্পাদক। হল প্রাধ্যক্ষ থাকাকালে তিনি নিজের ছোটবোন রোমানা ইসলামকে হল সুপার হিসেবে নিয়োগ দেন। এখানে স্বজন-প্রীতি ও নিয়োগে স্বচ্ছতার প্রশ্ন থেকেই যায়।

শিক্ষর্থীরা হল সুপার রোমানা ইসলামের তদন্ত সাপেক্ষে পদত্যাগ দাবি করেন এবং হল সংস্কারের জন্য প্রাপ্ত বাজেট ১ কোটি ৮ লাখ টাকা কোন খাতে কতো খরচ হয়েছে, তা শিক্ষার্থীদের সামনে উপস্থাপনের দাবি জানান। 

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক মোহাম্মদ কামরুল আহসান বলেন, ওই হলের প্রাধ্যক্ষ থেকে অব্যহতির একটি আবেদন পেয়েছি। সশরীরে উপস্থিত হয়ে অন্যান্য দাবিও শুনেছি। এখনও আমরা হলের শিক্ষার্থীদের সঙ্গে কথা বলছি। নিয়মানুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। শিক্ষার্থীদের দাবিসমূহের যৌক্তিকতা বিবেচনা করে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

/আহসান/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়