ঢাকা     মঙ্গলবার   ২২ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৬ ১৪৩১

তুরস্কের আইটিইউতে অধ্যয়নের সুযোগ পাচ্ছেন নোবিপ্রবি শিক্ষার্থীরা

নোবিপ্রবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫১, ২২ অক্টোবর ২০২৪  
তুরস্কের আইটিইউতে অধ্যয়নের সুযোগ পাচ্ছেন নোবিপ্রবি শিক্ষার্থীরা

তুরস্কের ইস্তাম্বুল টেকনিক্যাল ইউনিভার্সিটিতে (আইটিউ) আন্ডারগ্র্যাজুয়েট বা গ্র্যাজুয়েট লেভেলে স্প্রিং-২০২৫ প্রোগ্রামে এক সেমিস্টার অধ্যয়নের সুযোগ পাচ্ছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) শিক্ষার্থীরা। স্টুডেন্ট এক্সচেঞ্জ প্রোগ্রামের আওতায় এতে যুক্ত হতে আবেদন করা যাবে আগামী ২৬ অক্টোবর পর্যন্ত।

মঙ্গলবার (২২ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল কো-অপারেশন অ্যান্ড কোলাবোরেশান সেন্টারের (আইসিসিসি) অতিরিক্ত পরিচালক অধ্যাপক ড.মোহাম্মদ রোকনুজ্জামান সিদ্দিকী স্বাক্ষরিত বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, তুরস্কের ইস্তাম্বুল টেকনিক্যাল ইউনিভার্সিটিতে (আইটিউ) আন্ডারগ্র্যাজুয়েট বা গ্র্যাজুয়েট লেভেলে স্প্রিং-২০২৫ সেমিস্টারে অধ্যয়ন করার জন্য নোবিপ্রবির নির্দিষ্ট বিভাগগুলোর শিক্ষার্থীরা সুযোগ পাচ্ছে। এ প্রোগ্রামে অংশগ্রহণ করতে ইচ্ছুক শিক্ষার্থীদের অবশ্যই শেষ সেমিস্টারে কমপক্ষে সিজিপিএ ৩.২৫ এবং ইংরেজি ভাষায় যথেষ্ট দক্ষতা থাকতে হবে। মনোনীত শিক্ষার্থীদের টিউশন ফি থাকছে না। তবে অন্যান্য খরচ যেমন- খাবার, আবাসন, যাতায়াত ইত্যাদি শিক্ষার্থীদের নিজ দায়িত্বে বহন করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, আবেদনের সুযোগ পাবে এসিসিই, কেমিস্ট্রি, সিএসটিই, ইইই, ইকোনোমিক্স, বায়োকেমিস্ট্রি ও মলিকুলার বায়োলজি এবং আইসিই বিভাগের শিক্ষার্থীরা। আগ্রহী শিক্ষার্থীরা আগামী ২৬ অক্টোবরের মধ্যে আইসিসিসির অতিরিক্ত পরিচালকের ইমেইল [email protected] বরাবর নির্ধারিত ফর্মে আবেদন পাঠাতে হবে। আবেদনের সঙ্গে অ্যাকাডেমিক ট্রান্সক্রিপ্টের স্ক্যান করা সত্যায়িত কপি সংযুক্ত করতে হবে। বৈধ আইএলটিএস (সর্বমোট ৬.০ ব্যান্ড স্কোর) বা টোফেল স্কোর (পিবিটি ৫৪৪ বা আইবিটি -এর সমমানের স্কোর) এবং বৈধ পাসপোর্ট থাকলে প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। আবেদনপত্র পাঠানোর সময় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকেও ইমেইলে [email protected] সিসিতে পাঠাতে হবে।

নির্বাচিত শিক্ষার্থীদের সেমিস্টার ২০২৫ সালের ১৭ ফেব্রুয়ারি শুরু হবে। শেষ হবে ৩০ মে এবং সেমিস্টার ফাইনাল পরীক্ষা হবে ১০-২৩ জুন। প্রার্থীদের নির্বাচন প্রক্রিয়ায় নোবিপ্রবি কর্তৃপক্ষের সিদ্ধান্ত চূড়ান্ত বলে বিবেচিত হবে।

/ফাহিম/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়