ঢাকা     বৃহস্পতিবার   ২৪ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৮ ১৪৩১

‌আন্দোলনে জাহাঙ্গীরনগর আমাদের আশা দেখাতো: উপদেষ্টা নাহিদ

জাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৩, ২৪ অক্টোবর ২০২৪   আপডেট: ১৭:৩৭, ২৪ অক্টোবর ২০২৪
‌আন্দোলনে জাহাঙ্গীরনগর আমাদের আশা দেখাতো: উপদেষ্টা নাহিদ

তথ্যপ্রযুক্তি উপদেষ্টা নাহিদ ইসলাম বলেছেন, আন্দোলনের সময় যখন আমাদের মনে হতো আমরা পরাজিত হয়ে যাচ্ছি, তখন জাহাঙ্গীরনগর আমাদের আশা দেখাতো। আমরা জাহাঙ্গীরনগরের দিকে তাকিয়ে থাকতাম।

বুধবার (২৩ অক্টোবর) বিকালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে বৈষম্যবিরোধী আন্দোলনের আয়োজনে ‘গণঅভ্যুত্থানের সরকার: প্রত্যাশা ও প্রাপ্তি’ শীর্ষক মুক্ত আলোচনায় তিনি এ সব কথা বলেন।

তিনি বলেন, ১/১১’র পর থেকে আওয়ামী লীগের বিরাজনীতির সূত্রপাত হয়। তারা আওয়ামী লীগকে বসিয়ে যায়। এরপর একের পর এক অবৈধ ভোট, মানবাধিকার লঙ্ঘন, আন্দোলনে দমন-পীড়নের ফলে ১৬ বছরের লড়াই সংগ্রাম অভ্যুত্থানে চূড়ান্ত রূপ লাভ করেছে। রাজাকার বলায় শিক্ষার্থীদের মর্যাদায় লেগেছে। এটা আমাদের একটা মর্যাদার লড়াই।

তিনি আরও বলেন, ফ্যাসিবাদী ব্যবস্থায় মানবাধিকার, আইন-আদালত, গণমাধ্যম কারো কাছেই মানুষের নিরাপত্তা ছিল না। রাস্তায় নামা ছাড়া তাদের আর কোন উপায় ছিল না। শেখ হাসিনা তো নিয়ম অনুযায়ী পদত্যাগ করেননি, তার পতন হয়েছে; তাকে ক্ষমতাচ্যুত করা হয়েছে। ৭২ এর সংবিধান একটা বাকশালী বন্দোবস্ত। এখানে কিছু মৌলিক সংস্কার আমাদের করতে হবে।

আওয়ামী লীগের রাজনীতি নিষিদ্ধের প্রশ্নে তিনি বলেন, গণতান্ত্রিক ব্যবস্থায় একটি ফ্যাসিস্ট দলের রাজনীতি করার অধিকার থাকে না। ফ্যাসিস্ট বললে আওয়ামী লীগের আর রাজনীতি করার অধিকার থাকে না। সে যে মতাদর্শ দিয়ে রাজনীতি করেছে, তা কখনোই বৈধতা দেওয়ার সুযোগ নেই। যে মতাদর্শ দিয়ে তারা রাজনীতি করেছে; তারা যদি বাংলাদেশে কখনো আসে- তাহলে এ অভ্যুত্থান ও শহিদদের সঙ্গে প্রতারণা করা হবে। আমাদের জীবন থাকতে তা করতে দিব না। 

এসময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক কামরুল আহসান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সোহেল আহমেদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মাহফুজুর রহমানসহ বিশ্ববিদ্যালয়ের অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এছাড়া জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোট (জেইউডিও) সাবেক সভাপতি মুশফিক উস সালেহীনের সঞ্চালনায় জাতীয় নাগরিক কমিটি সদস্য সচিব আখতার হোসেন, লেখক ও রাজনৈতিক বিশ্লেষক ডা. জাহেদ উর রহমান এবং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সদস্য সচিব আরিফ সোহেল এ মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন।

/আহসান/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়