ঢাকা     রোববার   ২৭ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ১১ ১৪৩১

৮ দফা দাবিতে সিকৃবি শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা বর্জন

সিকৃবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০২, ২৭ অক্টোবর ২০২৪   আপডেট: ১৮:১৬, ২৭ অক্টোবর ২০২৪
৮ দফা দাবিতে সিকৃবি শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা বর্জন

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) গত বৃহস্পতিবার (২৪ অক্টোবর) ভর্তি পরীক্ষার আগেরদিন রাতে ছাত্রদলের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনা ঘটে। এটা ছাত্রদলের সঙ্গে ছাত্রলীগ সমর্থিত শিক্ষার্থীদের সংঘর্ষ ও ব্যানার ছেঁড়ার ঘটনাকে রাষ্ট্রদ্রোহী কর্মাকাণ্ড বলার প্রতিবাদে ক্লাস-পরীক্ষা বর্জন করেছেন সাধারণ শিক্ষার্থীরা। এ সময় প্রশাসনিক ভবন ও বিশ্ববিদ্যালয়ের সব অনুষদে তালা দেন তারা। 

রোববার (২৭ অক্টোবর) সকাল ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ের টিএসসির সামনে বিক্ষোভ করতে দেখা যায় শিক্ষার্থীদের। পরে ভেটেরিনারি অনুষদের শিক্ষার্থী ইমাম হাসান সবার পক্ষ থেকে আট দফা দাবি উত্থাপন করেন।

বিক্ষোভ চলাকালে শিক্ষার্থীদের ‘তুমি কে আমি কে?, রাষ্ট্রদ্রোহী রাষ্ট্রদ্রোহী, কে বলেছে, কে বলেছে? প্রশাসন প্রশাসন’, ‘সিকৃবি প্রশাসন, ভুয়া ভুয়া’, ‘আমরা কেন রাষ্ট্রদ্রোহী, প্রশাসন জবাব চাই’সহ প্রভৃতি স্লোগান দিতে দেখা যায়। 

শিক্ষার্থীরা জানান, গত শুক্রবার (২৫ অক্টোবর) দেশের কয়েকটি প্রথমসারির সংবাদমাধ্যমে ছাত্রদলের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষকে ‘রাষ্ট্রদ্রোহী কর্মকাণ্ড’ ও তদন্তবিহীনভাবে সাধারণ শিক্ষার্থীদের ‘ছাত্রলীগ সমর্থিত শিক্ষার্থী’ হিসাবে আখ্যা দেওয়া হয়। কোনোরকম প্রমাণ ও তদন্ত ছাড়া এরূপ মন্তব্যের জন্য প্রক্টরিয়াল বডি ও সিকৃবি প্রশাসনকে জবাবদিহি করতে হবে। এছাড়া, তদন্তের অগ্রগতি এবং এ সংঘর্ষের সঙ্গে জড়িত সবার শাস্তি নিশ্চিত, প্রক্টরিয়াল বডির প্রকাশ্যে ক্ষমা চেয়ে পদত্যাগসহ অন্যান্য দাবি অনতিবিলম্বে মানতে হবে।

শিক্ষার্থীদের অন্যতম দাবিগুলো হলো- বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, রেজিস্ট্রার ও জনসংযোগ কর্মকর্তা খসরু মোহাম্মদ সালাউদ্দিনসহ সবাইকে প্রকাশ্যে ক্ষমা চেয়ে পদত্যাগ করতে হবে; ক্যাম্পাসে নিরাপত্তা নিশ্চিতসহ জোরালো করতে হবে; নিষিদ্ধ হওয়ার পরও রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনাকারীদের শাস্তি নিশ্চিত করতে হবে এবং তদন্ত সাপেক্ষে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে মামলা দায়ের করে দোষীদের গ্রেপ্তার নিশ্চিত করতে হবে; সংবাদ মাধ্যমে প্রকাশিত ভুয়া বিবৃতি প্রত্যাহার করে সত্য ও সঠিক বিবৃতি প্রদান করতে হবে।

এ বিষয়ে উপাচার্য ড. মো. আলিমুল ইসলাম বলেন, ‘আমরা এখনো মিটিং আছি। পরবর্তীতে সিদ্ধান্ত সবাইকে জানানো হবে।’

এর আগে, গত বৃহস্পতিবার (২৪  অক্টোবর) কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষার আগেরদিন রাতে ব্যানার ছেঁড়া নিয়ে সিকৃবি ছাত্রদলের নেতাকর্মীদের সঙ্গে সাধারণ শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনা ঘটে‌। পরদিন এই সংঘর্ষের ঘটনায় প্রথম সারির একটি সংবাদমাধ্যমে ‘সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ছাত্রদল-এলাকাবাসীর সঙ্গে ছাত্রলীগ-সমর্থিত শিক্ষার্থীদের সংঘর্ষ’ শিরোনামে নিউজ প্রকাশ হয়।

পরদিন শনিবার (২৬ অক্টোবর) বিশ্ববিদ্যালয় প্রশাসনের এক বিবৃতির প্রেক্ষিতে “ব্যানার ছিঁড়ে ফেলার ঘটনাকে ‘রাষ্ট্রবিরোধী’ মনে করছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ’ শিরোনামে একই সংবাদমাধ্যমে আরেকটি নিউজ প্রকাশ করে।

/আইনুল/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়