ঢাকা, সোমবার, ৪ কার্তিক ১৪২৬, ২১ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ভারতকে আটকানোর কৌশল জানেন যোশী

শামীম হোসেন পাটোয়ারি : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-২৫ ১১:০৩:১৭ এএম     ||     আপডেট: ২০১৯-০৬-২৫ ২:৪৮:৫০ পিএম

ক্রীড়া ডেস্ক : আফগানিস্তানের বিপক্ষে জয়ের পর সেমিফাইনালের স্বপ্ন ক্রমেই বড় হচ্ছে বাংলাদেশের। তবে সেই স্বপ্ন বাস্তব করতে অন্যদের হার জিতের হিসেবের সঙ্গে উপমহাদেশের দুই পরাশক্তি ভারত ও পাকিস্তান বাধা পার হতে হবে টাইগারদের। পরের ম্যাচে দুই বারের বিশ্বচ্যাম্পিয়ন ভারতের বিপক্ষে খেলবে বাংলাদেশ।

এক সময়ে ভারতের জার্সি গায়ে বেশ দাপটের সঙ্গে খেলেছেন যোশী। এবার স্পিন কোচ হিসেবে বাংলাদেশ দলের দায়িত্বে রয়েছেন। পেশাদারিত্বের জন্য বর্তমান শিষ্যদের সাফল্যে নিজের সেরাটা দিতে চাইবেন তিনি। শক্তিশালী ভারতের বিপক্ষে মুখোমুখি হওয়ার আগে তাদের বিপক্ষে বোলিংয়ে ভালো করার উপায় জানা আছে বলে সাংবাদিকদের জানিয়েছেন তিনি।

আফগানিস্তানের বিপক্ষে নিজেদের শেষ ম্যাচে মাত্র ২২৪ রানে অলআউট হয়েছিল ভারত। ওই ম্যাচে জয় উদ্ধার করতে বেশ ঘাম ঝরাতে হয়েছে বিরাট কোহলির দলকে। তবে একই ভেন্যুতে সেই আফগানিস্তানের বিপক্ষে দাপুটে জয় পেয়েছে বাংলাদেশ। তাই ভারতের বিপক্ষে পরের ম্যাচেও সেই ধারাবাহিকতা ধরে রাখতে আশাবাদী সুনীল যোশী।

‘আমরা জানি তারা (ভারত) স্পিন ভালো খেলে। তবে আমরাও ভালো খেলি। আফগানিস্তানের বিপক্ষে আমরা খুব ভালো স্পিন খেলেছি। এখানে সাদা বলে আমরা ভালো করেছিলাম। আমরা আয়ারল্যান্ডে জয় পেয়েছি, ওয়েস্ট ইন্ডিজকে হোম ও অ্যাওয়ে ম্যাচে হারিয়েছি এবং শেষ তিন বছরে ভারতকে হারানোর খুব কাছে চলে এসেছিলাম। লিটস দাস, মুশফিক, সৌম্য সরকার, তামিম, মুর্তজাসহ অন্যদের নিয়ে আমাদের নিজস্ব ব্র্যান্ডের ক্রিকেট রয়েছে।’

বিশ্বের সবচেয়ে শক্তিশালী ব্যাটিং লাইন সমৃদ্ধ ভারতকে সাউদাম্পটনে আটকে দিয়েছিল আফগানিস্তান। টিম ইন্ডিয়ার জার্সি গায়ে খেলার সুবাদে এই দলটির ফাঁক ফোকর ভালোই জানা আছে যোশীর। তাই সাকিব-মিরাজ-মোসাদ্দেকদের নিয়ে ভারতের দুর্বল জায়গাগুলোতে আঘাতের কথা বললেন যোশী।

‘ভারতের মতো আমদেরও মানসম্পন্ন স্পিনার রয়েছে। তাদের আপনি কীভাবে মোকাবেলা করবেন? তাদের বিপক্ষে আপনাকে ভেবেচিন্তে প্রতিটি বল করতে হবে। তবে প্রতিটি দলেরই শক্তি ও দুর্বলতার জায়গা রয়েছে। ভারতের হয়ে খেলার সময় এই দলটিকে আমি খুব কাছ থেকে দেখেছি। আমরা জানি ভারতের বিপক্ষে আমাদের কোথায় বল করতে হবে।’

 

রাইজিংবিডি/ঢাকা/২৫ জুন ২০১৯/শামীম

ইউটিউব সাবস্ক্রাইব করুন