ঢাকা     বুধবার   ১৫ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১ ১৪৩১

ভারতের নতুন জার্সি

মো. নুরুল আমিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৫৮, ৩০ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারতের নতুন জার্সি

ক্রীড়া ডেস্ক: ‘ম্যান ইন ব্লু’। ভারতীয় ক্রিকেট দলের ডাকনাম। ঐতিহ্যগতভাবে ভারতীয় দলের আষ্টেপৃষ্ঠে জড়িয়ে আছে এই রঙ। কিন্তু এবার নিয়মের ব্যত্যয় ঘটিয়ে কমলা-নীল রঙ এর জার্সি পরে মাঠে নামছে ভারত। বিশ্বকাপে আজ মহাগুরুত্বপূর্ণ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে এই জার্সি পরে মাঠে নামবেন কোহলিরা।

ব্যত্যয় বললে আসলে ভুল হবে, কারন এই ব্যত্যয়ই যে আবার আইসিসির নিয়ম। বিশ্বকাপ শুরুর আগে ‘হোম’ ও ‘অ্যাওয়ে’ নামে দুটি আলাদা জার্সি পরার নতুন একটি নিয়ম চালু করে আইসিসি। তাতে বলা হয় যেকোন আইসিসি ইভেন্টে স্বাগতিক দেশ ছাড়া বাকি সবার দুটি ভিন্ন রঙ এর জার্সি থাকতে হবে। যদি প্রতিপক্ষের সাথে হোম জার্সির রঙ মিলে যাবার সম্ভাবনা থাকে তাহলে ভিন্ন রঙ এর অ্যাওয়ে জার্সি পরে মাঠে নামতে হবে।

স্বাগতিক ইংল্যান্ড এর জার্সি যেহেতু হালকা নীলাভ রঙ এর তাই আজ নতুন জার্সি গায়ে নামতে হচ্ছে ভারতীয়দের।

এদিকে ভারতের রাজনৈতিক অঙ্গনে বিতর্কের জন্ম দিয়েছ এই জার্সি। অভিযোগ উঠেছে ক্ষমতাসীন বিজেপি’র ট্রেডমার্ক জাফরান রঙ অনুসারেই করা হয়েছে এই জার্সি। বিরোধী দলীয় নেতারা এরই মধ্যে এই জার্সি প্রত্যাহারের দাবি জানিয়েছেন।

বিতর্ক যাই থাকুক, এই জার্সি নিয়ে সাজসাজ রব ভারতীয় শিবিরে। খেলোয়াড়েরা ফটোশ্যুট করছেন, সবাই যার যার সামাজিক মাধ্যমে শেয়ার করছেন এই জার্সি পরিহিত ছবি এমন সব ছবিই ঘুরে বেড়াচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে।

জার্সি উন্মোচন অনুষ্ঠানে এই জার্সি নিয়ে নিজের মুগ্ধতার কথা জানিয়েছেন ভারতীয় দলপতি বিরাট কোহলি। “আমার এটা বেশ পছন্দ হয়েছে। আমার মনে হয়ে টা উঁচুমানের একটা জার্সি। এটা আমার কাছে ১০ এ ৮।“

“আমি শুধু বলার জন্য বলছি না, আমার আসলেই এটা পছন্দ হয়েছে। সবাইকে খুব মানিয়েছে। এটা খুব ভালো একটা পরিবর্তন।“

তবে নীল রঙ এর জার্সিই যে তার আসল পছন্দ সেটাও বলতে ভোলেননি ফ্যাশন সচেতন কোহলি। ‘এক ম্যাচের জন্য এই পরিবর্তন ঠিক আছে, আমার মনে হয় না আমরা স্থায়ীভাবে এদিকে যাব। কারন নীলই আমাদের মূল রঙ আর আমরা এটা নিয়ে গর্বিতও’।

চলতি বিশ্বকাপে অ্যাওয়ে জার্সি পরেছে আফগানিস্তান, দক্ষিন আফ্রিকা, শ্রীলঙ্কার মত আরো বেশ কয়েকটি দল। এছাড়া পাকিস্তানের বিপক্ষে  নিজেদের চিরায়ত সবুজ জার্সির বদলে লাল জার্সিতে মাঠে নামবে বাংলাদেশ।



রাইজিংবিডি/ঢাকা/৩০ জুন ২০১৯/নুরুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ