ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সেমিফাইনালে যেতে পাকিস্তানকে যা করতে হবে

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১১, ৩ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সেমিফাইনালে যেতে পাকিস্তানকে যা করতে হবে

ক্রীড়া প্রতিবেদক : অস্ট্রেলিয়া ও ভারতের পর তৃতীয় দল হিসেবে বিশ্বকাপের সেমিফাইনালে জায়গা করে নিয়েছে স্বাগতিক ইংল্যান্ড।

শেষ দল হিসেবে সেমিফাইনালে যাওয়ার লড়াইয়ে টিকে আছে শুধু নিউজিল্যান্ড ও পাকিস্তান। যেখানে নিউজিল্যান্ডের সম্ভাবনাই বেশি। পাকিস্তানের জন্য কাজটা শুধু কঠিনই নয়, প্রায় অসম্ভব।

প্রথম পর্বে নিউজিল্যান্ডের সব ম্যাচ এরই মধ্যে শেষ হয়ে গেছে। নয় ম্যাচে পাঁচ জয় ও একটিতে পয়েন্ট ভাগাভাগি করে ১১ পয়েন্ট নিয়ে চারে আছে নিউজিল্যান্ড। আট ম্যাচে চার জয় ও একটিতে পয়েন্ট ভাগাভাগি করে ৯ পয়েন্ট নিয়ে পাঁচে আছে পাকিস্তান। নেট রানরেটে নিউজিল্যান্ডের (০.১৭৫) চেয়ে অনেক পিছিয়ে আছে পাকিস্তান (-০.৭৯২)।

বিশ্বকাপের বাইলজ অনুযায়ী দুই দলের পয়েন্ট সমান হলে আগে দেখা হবে প্রথম পর্বে জয়সংখ্যা, এরপর নেট রানরেট। শুক্রবার লর্ডসে নিজেদের শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে পাকিস্তান জিতলে তাদের পয়েন্ট হবে নিউজিল্যান্ডের সমান ১১, জয়ও সমান পাঁচটি।

তবে নেট রানরেটে নিউজিল্যান্ডকে পেছনে ফেলতে হলে পাকিস্তানকে জিততে হবে বিশাল ব্যবধানে। যেমন আগে ব্যাট করে ৩৫০ রান করলে পাকিস্তানকে জিততে হবে ৩১১ রানে, ৪০০ রান করলে জিততে হবে ৩১৬ রানে, ৪৫০ রান করলে জিততে হবে ৩২১ রানে। জয়ের ব্যবধানটা পরিবর্তন হবে পাকিস্তানের স্কোরের ওপর।

বলে রাখা ভালো, ওয়ানডে ইতিহাসেই তিনশ বা এর বেশি রানে জয়ের রেকর্ড নেই কোনো। সর্বোচ্চ ২৯০ রানের জয় আছে নিউজিল্যান্ডের।

রানের সমীকরণ মেলানোর আগে পাকিস্তানকে জিততে হবে টসও। কারণ, যদি পাকিস্তান টস হারে এবং আগে বোলিং পায়, তাহলে বাংলাদেশকে শূন্য রানে অলআউট করলেও নেট রানরেটে নিউজিল্যান্ডকে টপকাতে পারবে না!

 

রাইজিংবিডি/ঢাকা/৪ জুলাই ২০১৯/পরাগ  

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়