ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

ফরিদপুরে পদ্মার পানি বিপৎসীমার ৭.৯৭ সেন্টিমিটার উপরে

ফরিদপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৭, ১৩ জুলাই ২০২৪  
ফরিদপুরে পদ্মার পানি বিপৎসীমার ৭.৯৭ সেন্টিমিটার উপরে

ফরিদপুরের পদ্মার পানি গোয়ালন্দ পয়েন্টে বিপৎসীমা অতিক্রম করেছে। গত ২৪ ঘণ্টায় পদ্মায় ৭ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়ে বর্তমানে ৭.৯৭ সেন্টিমিটার দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে নতুন নতুন এলাকায় পানির প্রবেশ ঘটছে।

উজানের ঢল ও যমুনা থেকে আসা পানিতে গত দুইদিন যাবত পদ্মার পানি বিপৎসীমা অতিক্রম করেছে। ফলে ফরিদপুর জেলার চার উপজেলার ৯টি ইউনিয়নের নিম্নাঞ্চলে এ পানি প্রবেশ করেছে। এছাড়াও পার্শ্বস্থ রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

এ সকল এলাকাতে তলিয়ে যাচ্ছে ফসলি ক্ষেত। চরাঞ্চল ও নদীর তীরবর্তী এলাকায় মানুষের যাতায়াতে বেড়েছে দুর্ভোগ। পাট, বাদাম, তিল, ধান ক্ষেতে পানিতে তলিয়ে যাওয়ায় ক্ষতির মুখে পড়ছেন চাষিরা।

জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, পদ্মার তীরবর্তী উপজেলার জনপ্রতিনিধি ও নির্বাহী কর্মকর্তাদের সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

ফরিদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী পার্থ প্রতিম সাহা জানান, উজান থেকে নেমে আসা ঢল এবং যমুনার পানি থেকেই মূলত এ অঞ্চলে নতুন করে পানি আসতে শুরু করেছে।

তিনি জানান, পানি বৃদ্ধির হার এরকম আরও বেশ কয়েকটা দিন বৃদ্ধির সম্ভাবনা রয়েছে, তবে এতে বড় ধরনের ক্ষতির শঙ্কা না থাকলেও নদী তীরবর্তী অঞ্চল এবং চরাঞ্চলের মানুষের দুর্ভোগ বাড়বে।

তামিম/টিপু


সর্বশেষ

পাঠকপ্রিয়