ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

নারায়ণগঞ্জে পোশাক কারখানা পরিদর্শনে ইইউ রাষ্ট্রদূত

নারায়ণগঞ্জ সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪১, ১৪ জুলাই ২০২৪  
নারায়ণগঞ্জে পোশাক কারখানা পরিদর্শনে ইইউ রাষ্ট্রদূত

ছবি: রাইজিংবিডি

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হুইটলির নেতৃত্বে ৬ সদস্যের একটি প্রতিনিধিদল নারায়ণগঞ্জের ফতুল্লার পঞ্চবটীতে বিসিক শিল্পনগরীর ফকির এ্যাপারেলসের একটি গার্মেন্টস শিল্প প্রতিষ্ঠান পরিদর্শন করেছেন। এ সময় তারা প্রতিষ্ঠানের কর্মপরিবেশ, উৎপাদন, শ্রমপরিবেশসহ বিভিন্ন বিভিন্ন স্থান ঘুরে দেখেন।

শনিবার (১৩ জুলাই) ফকির এ্যাপারেলসের শিল্প প্রতিষ্ঠানে অবস্থান করেন রাষ্ট্রদূতসহ ৬ সদস্যের প্রতিনিধিদল। এ সময় উপস্থিত ছিলেন ফকির এ্যাপারেলসের ব্যবস্থাপনা পরিচালক ফকির মনিরুজ্জামান, পরিচালক ফকির রাফসানুজ্জামান ও মুনজারিন জামানসহ অনেকেই।

পরে রাষ্ট্রদূত চার্লস হুইটলি সাংবাদিকদের বলেন, বাংলাদেশের ৬৪ শতাংশেরও বেশি তৈরি পোশাক ইউরোপে রপ্তানি হয়। ইউরোপীয় পার্লামেন্ট অনুমোদিত নতুন সরবরাহ ব্যবস্থা আইন বাংলাদেশের পোশাক কারখানাগুলোর শ্রম ও পরিবেশগত মান আরও উন্নত করবে বলে আশা করি।

পরিবেশ রক্ষার্থে ২০২৬ সালে বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশে তৈরি পোশাক খাত, গার্মেন্টস ও টেক্সটাইলে ইউরোপীয় ইউনিয়নের যে আইন আসতেছে সে আইন মেনে চলার জন্য বাংলাদেশের পোশাকশিল্প মালিকদের আগাম প্রস্তুতি নেওয়ার আহ্বান জানান রাষ্ট্রদূত।

ফকির এ্যাপারেলসের ব্যবস্থাপনা পরিচালক ফকির মনিরুজ্জামান বলেন, যুগের সাথে তাল মিলিয়ে ২০২৬ সালে ইউরোপীয় ইউনিয়নের যে আইন আসছে তার সাথে খাপ খাইয়ে নিতে হবে। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হুইটলি পোশাক খাতে যে রোডম্যাপ দিয়েছেন তা অনুসরণ করে চলা হচ্ছে। এটা দেখে রাষ্ট্রদূত সন্তোষ প্রকাশ করেছেন। ইউরোপীয় ইউনিয়নের রোড ম্যাপ এবং ইইউ এর আইন অনুযায়ী চলতে থাকলে বাংলাদেশের সাথে বাণিজ্যিক সম্পর্ক সামনে আরও বাড়বে।

/অনিক/সাইফ/


সর্বশেষ

পাঠকপ্রিয়