ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

কমপ্লিট শাটডাউন

মানিকগঞ্জে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ শিক্ষার্থীদের

জেলা প্রতিনিধি, মানিকগঞ্জ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৭, ১৮ জুলাই ২০২৪  
মানিকগঞ্জে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ শিক্ষার্থীদের

ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে কর্মসূচি পালন করছে কোটা সংস্কার আন্দোলনের মানিকগঞ্জের সাধারণ শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৮ জুলাই) বেলা ১২টার দিকে মানিকগঞ্জ জেলা কারাগারের সামনে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে আন্দোলন শুরু করে সাধারণ শিক্ষার্থীরা। এতে বাসস্ট্যান্ড এলাকায় উভয়মুখী যানবাহন আটকা পড়ে।

সরেজমিনে দেখা গেছে, আন্দোলনকারী শিক্ষার্থীরা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিভিন্ন স্লোগান দিচ্ছে। মহাসড়ক অবরোধ করায় ঢাকাগামী ও মানিকগঞ্জমুখী যানবাহন আটকা পড়েছে। তবে অ্যাম্বুলেন্সসহ জরুরি সেবায় নিয়োজিত যানবাহনগুলো ছেড়ে দিচ্ছে আন্দোলনকারী শিক্ষার্থীরা। পরে বেলা পৌনে একটার দিকে পুলিশের একটি টিম আসে আন্দোলনকারীদের কাছে। আন্দোলনকারীসহ সাধারণ মানুষের নিরাপত্তা ও মহাসড়কের পরিস্থিতি স্বাভাবিক রাখতে জেলা কারাগারের সামনে অবস্থান নিয়েছে পুলিশ।

আন্দোলনকারী শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা গেছে, আজ বৃহস্পতিবার সকাল ১০টা থেকে মহাসড়কের বাসস্ট্যান্ড এলাকায় জড়ো হতে থাকে স্কুল-কলেজের সাধারণ শিক্ষার্থীরা। পরে কোটা বিরোধী বিক্ষোভ মিছিল নিয়ে শহরে প্রবেশ করতে গেলে খালপাড় এলাকায় ছাত্রলীগ-যুবলীগের কর্মীদের বাধার মুখে পড়ে। এ সময় আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে ছাত্রলীগ-যুবলীগ ও পুলিশের মধ্যে ত্রিমুখী সংঘর্ষ হয়। এতে বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হয়।

শিক্ষার্থীরা বলেন, ‘আমরা শান্তিপূর্ণভাবে আন্দোলন করছিলাম। ছাত্রলীগ-যুবলীগ ও পুলিশ কেন আমাদের ভাই-বোনদের উপর হামলা করলো? কেন তারা আমাদের শিক্ষর্থীদের রক্ত ঝরালো? আমরা এর বিচার চাই। পুলিশ আমাদের উপর টিয়ারসেল (কাঁদানে গ্যাস) মারছে। ছাত্রলীগ আমার ভাই-বোনের রক্ত ঝরিয়েছে। এসবের বিচার চেয়ে আমাদের শান্তিপূর্ণ আন্দোলন চলবেই। তবে জরুরি যানবাহন অ্যাম্বুলেন্স ছেড়ে দিচ্ছি।’

এর আগে সকাল ১০টার দিকে  কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে ছাত্রলীগ-যুবলীগ ও পুলিশের ত্রিমুখী সংঘর্ষ হয়। আন্দোলনকারী শিক্ষার্থীরা তাদের দাবি আদায়ের জন্য জেলা শহরের জড়ো হওয়ার সময় খালপাড় এলাকায় আসার মাত্রই ছাত্রলীগ-যুবলীগের কর্মীরা লাঠিসোটা নিয়ে শিক্ষার্থীদের ওপর হামলা করে। 

শিক্ষার্থীদের লক্ষ্য করে ইটপাটকেল ছোড়ে ছাত্রীলগ ও যুবলীগের কর্মীরা। শিক্ষার্থী ও ছাত্রলীগ-যুবলীগের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। এ সময় শিক্ষার্থীরাও ছাত্রলীগ-যুবলীগের কর্মীর লক্ষ্য করে ইটপাটকেল ছোড়ে। পরিস্থিত নিয়ন্ত্রণে আনতে পুলিশ কয়েকটি টিয়ারসেল (কাদাঁনে গ্যাস) নিক্ষেপ করে। প্রায় আধাঘণ্টা ধরে চলে এই সংঘর্ষ।

পরে বেলা ১১ টার দিকে জেলা শহরের থেকে আন্দোলনকারী শিক্ষার্থীদের আরেকটি মিছিল স্লোগান দিতে দিতে খালপাড় এলাকায় পৌঁছায়। এসময় শিক্ষার্থীদের মিছিলে বাধা দেয় ছাত্রলীগ ও যুবলীগের কর্মীরা। পরে শিক্ষার্থীর কাছ থেকে ব্যানার ছিনিয়ে নিয়ে হামলা করে ছাত্রলীগ ও যুবলীগের কর্মীরা। এ সময় বেশকয়েকজন আন্দোলনকারী শিক্ষার্থীকে মারধর করা হয়। ছাত্রলীগ ও যুবলীগের কর্মীদের হামলায় কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীরা ছত্রভঙ্গ হয়ে য়ায়।

আহত শিক্ষার্থীরা জেলা সদর হাসপাতালে, মুন্নু মেডিকেল কলেজ হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে বলে জানা গেছে।


 

চন্দন/সনি


সর্বশেষ

পাঠকপ্রিয়