ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

আরো বেশি বিনিয়োগে চীনের প্রতি ডিসিসিআইর আহ্বান

নাসির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৮, ২৫ অক্টোবর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আরো বেশি বিনিয়োগে চীনের প্রতি ডিসিসিআইর আহ্বান

অর্থনৈতিক প্রতিবেদক : বাণিজ্য ঘাটতি কমাতে বাংলাদেশে আরো বেশি বিনিয়োগ করতে চীনের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই)  সভাপতি হোসেন খালেদ।

 

মঙ্গলবার ডিসিসিআইর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সোমবার (২৪ অক্টোবর) ডিসিসিআই এবং বাংলাদেশ সফররত চীনের ইউনান প্রদেশের ফেডারেশন অব ইন্ডাস্ট্রি অ্যান্ড কমার্সের ১৪ সদস্যের প্রতিনিধিদলের মধ্যে মতবিনিময় সভায় এ আহ্বান জানানো হয়।

 

মতবিনিময় ডিসিসিআই সভাপতি হোসেন খালেদ বলেন, ‘অবকাঠামো, ওষুধ, আবাসন, চামড়া, পর্যটন, জাহাজ নির্মাণ, তথ্য-প্রযুক্তি, তৈরি পোশাক প্রভৃতি খাতে বাংলাদেশে বিলিয়ন ডলার বিনিয়োগের সম্ভাবনা আছে। এ সুযোগ গ্রহণ করে চীনের উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানাচ্ছি আমি।’

 

বাংলাদেশের অর্থনীতির চাকাকে আরো গতিশীল করার জন্য বাংলাদেশি উদ্যোক্তাদের সঙ্গে ব্যবসায়িক কর্মকাণ্ড আরো সম্প্রসারিত করা প্রয়োজন বলেও জানান ডিসিসিআইর সভাপতি।

 

তিনি বলেন, ২০১৪-১৫ অর্থবছরে চীনে বাংলাদেশের আমদানি-রপ্তানির পরিমাণ ছিল যথাক্রমে ৮২৩২ ও ৭৯১ মিলিয়ন মার্কিন ডলার। এতে প্রতীয়মান হয় যে, চীন এবং বাংলাদেশের মধ্যকার বাণিজ্য ঘাটতি অত্যন্ত বেশি।

 

তিনি আরো বলেন, সরকার ২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে, যা চীনের উদ্যোক্তাদের এ খাতের বিনিয়োগের সুযোগ তৈরি করেছে।
সভায় চীনের ইউনান প্রদেশের ফেডারেশন অব ইন্ডাস্ট্রি অ্যান্ড কমার্সের সভাপতি ইউ ডিং চেং বলেন, ‘বিনিয়োগের জন্য বাংলাদেশ একটি সম্ভাবনাময় দেশ।  চীনের ব্যবসায়ীরা ইতিমধ্যে বাংলাদেশে বিনিয়োগ করেছে। ভবিষ্যতে বিনিয়োগের এ ধারা অব্যাহত থাকবে।’

 

ইউ ডিং চেং আরো বলেন, ‘বাংলাদেশের চিকিৎসা খাত, ওষুধ, আবাসন ও নির্মাণ সামগ্রী খাতে বিনিয়োগের সম্ভাবনা যাচাইয়ে আমরা আগ্রহী।’

 

এ সময় তিনি দুদেশের ব্যবসায়ীদের উৎপাদিত পণ্যের বাজার সম্প্রসারণে বাংলাদেশ ও চীনের ব্যবসায়ীদের যৌথভাবে চীন কিংবা বাংলাদেশে পণ্য প্রদর্শনীর আহ্বান জানান।

 

সভায় ডিসিসিআই সহ-সভাপতি হুমায়ুন রশিদ, সহ-সভাপতি আতিক-ই-রাব্বানী, এ কে ডি খায়ের মোহাম্মদ খান, আসিফ এ চৌধুরী, কামরুল ইসলাম, মামুন আকবর, মো. আলাউদ্দিন মালিক, সেলিম আকতার খান এবং প্রাক্তন ঊর্ধ্বতন সহ-সভাপতি আব্দুস সালাম উপস্থিত ছিলেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৫ অক্টোবর ২০১৬/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ