ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সর্বোচ্চ ভ্যাটদাতার পুরস্কার গ্রহণ ওয়ালটনের

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৯, ২৬ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সর্বোচ্চ ভ্যাটদাতার পুরস্কার গ্রহণ ওয়ালটনের

অর্থনৈতিক প্রতিবেদক: ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় সর্বোচ্চ ভ্যাটদাতা হিসেবে পুরস্কার গ্রহণ করেছে ওয়ালটন। সর্বোচ্চ ভ্যাটদাতার পুরস্কার ও সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়েছে ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডসহ ১০টি প্রতিষ্ঠানকে ।

মঙ্গলবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রধান কার্যালয়ে সংস্থাটির চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া ওই পুরস্কার প্রদান করেন।

ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পক্ষে পুরস্কার গ্রহণ করেন ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক হুমায়ুন কবির। এ সময় তার সঙ্গে ছিলেন ওয়ালটনের এডিশনাল অপারেটিভ ডিরেক্টর (ফিন্যান্স অ্যান্ড অ্যাকাউন্টস) মো. শহীদুল ইসলাম।

হুমায়ুন কবির বলেন, ‘পুরস্কার হচ্ছে স্বীকৃতি। আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ভ্যাট প্রদানে ওয়ালটন গত ১২ বছর ধরে প্রথম স্থান অধিকার করে আসছে। এ বছর দ্বিতীয় স্থান অধিকার করেছে। যাই হোক আমরা সঠিক ট্রাকেই আছি। ভ্যাট প্রদানে আমরা নিয়মিত পুরস্কার পেয়ে থাকি।’


তিনি বলেন, ‘আমি এনবিআর চেয়ারম্যানকে অনুরোধ করবো ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ইপিবি যেভাবে ক্যাটাগরি অনুসারে পুরস্কার দেয়, তাহলে ভ্যাট প্রদানে এক ধরণের প্রতিযোগিতা তৈরি হবে। সবার মধ্যে ভ্যাট প্রদানে উৎসাহ যোগাবে, কারণ সরকার আমাদের পুরস্কার দিচ্ছে।’

আন্তর্জাতিক বাণিজ্য মেলায় পৃথক একটি দিন উদযাপনের আহ্বান জানিয়ে হুমায়ুন কবির বলেন, ‘ভ্যাট দিবস বা আয়কর দিবসের মতো আন্তর্জাতিক বাণিজ্য মেলায় পৃথক একটি দিন আলাদাভাবে উদযাপন করা যেতে পারে। সেখানে আমাদের রাখতে পারেন। ৩১ দিনের মেলায় একটি বিশেষ দিন হলে মানুষের মধ্যে ভ্যাট প্রদানের বিষয়ে সচেতনতা বৃদ্ধি পাবে। ক্রেতা-বিক্রেতার মধ্যে এক ধরণের সেতুবন্ধন তৈরি হবে।’

তিনি বলেন, ‘বাণিজ্য মেলা আরো বড় পরিসরে করা দরকার। কারণ, এখন মেলার প্যাভিলিয়নগুলো ছোট পরিসরে আয়োজন করে। বর্তমানে বাণিজ্য মেলায় ৩০ একরের পরিবর্তে আরো বড় পরিসরে ৬০ একরে করা যেতে পারে। এটা হলে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা আরো ফলপ্রসু হবে।’
 

এ নিয়ে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় চারটি পুরস্কার পেয়েছে দেশের শীর্ষ ইলেক্ট্রনিক্স ব্র্যান্ড ওয়ালটন। এর মধ্যে মেলায় দৃষ্টিনন্দন ও শৈল্পিক ডিজাইনের প্যাভিলিয়ন তৈরি করায় সেরা প্রিমিয়ার প্যাভিলিয়ন ক্যাটাগরির প্রথম পুরস্কার পেয়েছে ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। প্যাভিলিয়ন ক্যাটাগরির প্রথম পুরস্কারও পেয়েছে একই গ্রুপের মার্সেল প্যাভিলিয়ন। মেলায় মোট ৪১ লাখ ১ হাজার ৭৩২ টাকা ভ্যাট প্রদান করে সেরা ভ্যাটদাতা ক্যাটাগরিতে দ্বিতীয় পুরস্কার অর্জন করেছে ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। এছাড়া, আজ দ্বিতীয় সর্বোচ্চ ভ্যাটদাতার পুরস্কার ও সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়েছে ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে।

আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০১৯ এ সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী ১০টি প্রতিষ্ঠানের তালিকা ও আদায়ের পরিমাণ হলো, হাতিল কমপ্লেক্স লিমিটেড- ৯৯ দশমিক ৪৪ লাখ টাকা, ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড- ৪২ দশমিক ১২ লাখ টাকা, এসকোয়ার ইলেকট্রনিক্স লিমিটেড- ৩৪.৯০ লাখ টাকা, র‌্যাংগস ইলেকট্রনিক্স লিমিটেড- ২৭.৪২ লাখ টাকা, বাটারফ্লাই মার্কেটিং লিমিটেড- ২৩.১০ লাখ টাকা, আরএফএল ইলেক্ট্রনিক্স লিমিটেড- ২১.৫৯ লাখ টাকা, ফেয়ার ইলেক্ট্রনিক্স লিমিটেড- ১৮.৮৫ লাখ টাকা, ডিউরেবল প্লাস্টিক লিমিটেড- ১৭.২১ লাখ টাকা, নাভানা ফার্নিচারর্স লিমিটেড- ১৬.৫২ লাখ টাকা ও রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড- ১৫.৮৬ লাখ টাকা।

অনুষ্ঠানে হাতিল কমপ্লেক্স লিমিটেডের পক্ষে মশিউর রহমান, এসকোয়ার ইলেকট্রনিক্স লিমিটেডের পক্ষে আবু বকর, র‌্যাংগস ইলেট্রনিক্স লিমিটেডের পক্ষে মাসুদ হোসেন মানিক,  বাটারফ্লাই মার্কেটিং লিমিটেডের পক্ষে শাহজাহান মজুমদার,  আরএফএল ইলেকট্রনিক্স লিমিটেড, ডিউরেবল প্লাস্টিক লিমিটেড, রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পক্ষে চৌধুর আতিউল রাসুল, ফেয়ার ইলেকট্রনিক্স লিমিটেডের পক্ষে কাজী নাসির ও  নাভানা ফার্নিচার লিমেটেডের পক্ষে ইয়ামিন রিকু পুরস্কার গ্রহণ করেন।

অনুষ্ঠানে জানানো হয়, ২৪ তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা থেকে রেকর্ড ৭ কোটি ১ লাখ টাকা মূল্য সংযোজন কর (মূসক/ভ্যাট) আদায় হয়েছে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ১ কোটি টাকা বেশি। ২০১৮ সালে বাণিজ্য মেলা থেকে আদায় করা ভ্যাটের পরিমাণ ছিল ৫ কোটি টাকা।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৬ ফেব্রুয়ারি ২০১৯/এম এ রহমান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়