ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ফ্যাক্টরিংয়ের ব্যবহার রপ্তানি কার্যক্রম আরো বেগবান করবে

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৬, ৯ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফ্যাক্টরিংয়ের ব্যবহার রপ্তানি কার্যক্রম আরো বেগবান করবে

অর্থনৈতিক প্রতিবেদক : বাংলাদেশে আন্তর্জাতিক ফ্যাক্টরিংয়ের ব্যবহার রফতানি কার্যক্রম আরো বেগবান করবে। একই সঙ্গে দেশীয় আমদানিকারকরা তুলনামূলক কম খরচে আমদানি করতে পারবে। ফলে ফ্যাক্টরিং ব্যবহারে আমদানি এবং রপ্তানিকারক উভয়ই সুফল পাবে।

সোমবার রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) এবং দি ফ্যাক্টরস চেইন ইন্টারন্যাশনাল (এফসিআই), নেদারল্যান্ডস এর ‘ফ্যাক্টরিং’ শীর্ষক কর্মশালায় এ কথা বলা হয়। বাংলাদেশ ব্যাংকের সহযোগিতায় বিআইবিএম এবং এফসিআই যৌথভাবে ফ্যাক্টরিং বিষয়ক এ কর্মশালার আয়োজন করে।

কর্মশালর উদ্বোধন করে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল প্রধান অতিথির বক্তব্যে বলেন, বাংলাদেশ ব্যাংক অব্যাহতভাবে রপ্তানি এবং আমদানিকারকদের আর্থিক বা আনুষাঙ্গিক অন্যান্য সেবা দিয়ে যাচ্ছে। ফ্যাক্টরিং ব্যবহারে আমদানি এবং রপ্তানিকারক উভয়ই সুফল পাবে। এসব দিক বিবেচনায় বাংলাদেশ ব্যাংক দুটি কমিটি গঠন করেছে। এর মধ্যে একটি কোর কমিটি এবং আরেকটি টেকনিক্যাল কমিটি। দুটি কমিটিই ফ্যাক্টরিংয়ের বিভিন্ন দিক বিশ্লেষণ করছে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক এবং বিআইবিএম এর মহাপরিচালক  নাজিমুদ্দিন বলেন, ওপেন অ্যাকাউন্ট ট্রেডের নন এলসি মেথডে ব্যাংক এবং করপোরেট প্রতিষ্ঠানগুলো কিছু চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে। এসব চ্যালেঞ্জ মোকাবিলায় ফ্যাক্টরিং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

ঢাকা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহবুবুর রহমান বলেন, অর্থনৈতিক কার্যক্রমে ফ্যাক্টরিং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। বিশেষ করে এসএমই খাত এক্ষেত্রে বিশেষ সুবিধা পেতে পারে।

এফসিআই এর সেক্রেটারি জেনারেল পিটার মুলরয় বলেন, ফ্যাক্টরিংয়ের ক্ষেত্রে ঝুঁকি সংক্রান্ত বিষয়ে এফসিআই বাংলাদেশে শিগগিরই একটি সেমিনারের আয়োজন করবে। ভবিষ্যতে এ বিষয়ে আরও কাজ করার প্রতিশ্রুতি দেন তিনি।


রাইজিংবিডি/ঢাকা/৯ সেপ্টেম্বর ২০১৯/নাসির/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়