ঢাকা, সোমবার, ১৩ মাঘ ১৪২৬, ২৭ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

৭৯১ কর্মদিবসের মধ্যে সর্বনিম্ন ডিএসই সূচক

অর্থনৈতিক প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-০৯ ৫:০৯:১২ পিএম     ||     আপডেট: ২০১৯-১২-০৯ ৫:০৯:১২ পিএম

গত ৩৯ মাস বা ৭৯১ কর্মদিবসের মধ্যে সোমবার সর্বনিম্ন সূচক কমেছে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)।

সোমবার মূল্য সূচকের ব্যাপক পতনে লেনদেন শেষ হয়েছে। ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৬২ পয়েন্ট কমেছে।

দেখা গেছে, সোমবার ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৬২ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৫৩৩ পয়েন্টে। যা গত ৩৯ মাস বা ৭৯১ কর্মদিবসের মধ্যে সর্বনিম্ন। এর আগে ২০১৬ সালের ৩১ আগস্ট ডিএসই এক্স সূচকের অবস্থান ছিল ৪ হাজার ৫২৬ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২২ পয়েন্টে এবং ডিএস ৩০ সূচক ২১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৫৬১ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৭৫ কোটি ২৯ লাখ টাকার। যা গত কার্যদিবস থেকে ৭৩ কোটি ৭২ লাখ টাকা কম। গতকাল লেনদেনের পরিমাণ ছিল ৩৪৯ কোটি ১ লাখ টাকা। ডিএসইতে ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৭টির, কমেছে ২৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টির।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো- স্কয়ার ফার্মা, সিনোবাংলা ইন্ডা., ডেফোডিল কম্পিউটার, বৃটিশ আমেরিকান টোব্যাকো, ন্যাশনাল টিউবস, বীকন ফার্মা, ব্র্যাক ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, সোনারবাংলা ইন্সুরেন্স ও রেকিট বেঙ্কাইজার।

দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো- নিউ লাইন, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মি. ফা., হাক্কানী পাল্প, জাহিন স্পিনিং, কে অ্যান্ড কিউ, রেকিট বেঙ্কাইজার, কপারটেক ইন্ডা., ইস্টার্ন কেবলস, আনলিমা ইয়ার্ন ও কুইন সাউথ টেক্সটাইল।

অন্যদিকে দর কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো- ডেফোডিল কম্পিউটার, জাহিন টেক্স, ঢাকা ডাইং, বিবিএস কেবলস, আল-হাজ্বটেক্স, হাওয়া ওয়েল, এভন্স টেক্সটাইল, বে-লিজিং, টুংহাই ইন্ডা: ও বিডি থাই।


ঢাকা/নাসির/সাইফ