ঢাকা, বৃহস্পতিবার, ৭ ফাল্গুন ১৪২৬, ২০ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

বাণিজ্য মেলায় এনবিআর কর্তৃকও সেরা ভ্যাটদাতা ওয়ালটন

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-১০ ১:৫২:৩১ পিএম     ||     আপডেট: ২০২০-০২-১০ ৩:৫১:২৮ পিএম

দেশের ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটন গ্রুপ ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় রপ্তানি উন্নয়ন ব‌্যুরোর (ইপিবি) পর এবার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর্তৃক সর্বোচ্চ ভ্যাটদাতার স্বীকৃতি পেয়েছে। 

এ বছর বাণিজ্য মেলা থেকে মোট ৬.৪৬ কোটি টাকার মূল্য সংযোজন কর (ভ্যাট/মূসক) আদায় হয়েছে। সর্বোচ্চ ভ্যাটদাতার স্বীকৃতি পেয়েছে দেশের ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটন গ্রুপ। মেলায় মোট ১০ প্রতিষ্ঠান পাচ্ছে সর্বোচ্চ ভ্যাটদাতার সম্মাননা।

সোমবার ঢাকা পশ্চিম ভ্যাট কর্তৃপক্ষের কমিশনার ড. মইনুল খান এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, শিগগিরই এক বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে এই সম্মাননা দেয়া হবে। 

ঢাকা পশ্চিম ভ্যাট কর্তৃপক্ষ জানায়, সর্বোচ্চ ভ্যাটদাতা ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পরের অবস্থান এসকেয়ার ইলেকট্রনিকস লিমিটেড ও সারাহ লাইফ স্টাইল লিমিটেড। এ তিনটি প্রতিষ্ঠান যথাক্রমে ৩৭ দশমিক ৩৬ লাখ, ৩৪ দশমিক ৭৭ লাখ ও ৩২ দশমিক ০৫ লাখ টাকা ভ্যাট প্রদান করেছে।

মেলার অন্যান্য সম্মাননা পাচ্ছে- র‍্যাংকস ইলেকট্রনিক্স লিমিটেড, হাতিল কমপ্লেক্স লিমিটেড, মাল্টি লাইন ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ফিট এলিগেন্স লিমিটেড, নাভানা ফার্নিচার লিমিটেড, ফেয়ার ইলেক্ট্রনিক্স লিমিটেড এবং বংগ বেকারস লিমিটেড।

ভ্যাট কর্তৃপক্ষ আরো জানায়, গত বছরের মেলায় এই ভ্যাট আহরণ হয়েছিল ৭ দশমিক ০২ কোটি টাকা। এবারের মেলায় স্টলের সংখ্যা ও দর্শনার্থীদের সংখ্যা হ্রাস পাওয়ায় ভ্যাট কর্তৃপক্ষের নজরদারি সত্ত্বেও ভ্যাট আহরণ কিছুটা কম হয়েছে।

বাণিজ্য মেলায় স্টলের সংখ্যা ছিল ৪৮৭। যা আগের বছর ছিল ৫৬৯টি। চলতি বছরের দর্শনার্থীর সংখ্যা ২৩ লাখ। অন্যদিকে আগের বছর এই সংখ্যা ছিল ৩৫ লাখ।

ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট চলতি মাসে দিনক্ষণ নির্ধারণ করে ব্যবসায়ীদের এই বিশেষ সম্মাননা প্রদান করবে।

ব্যবসাবান্ধব পরিবেশ সৃষ্টি করতেই প্রতি বছর বাণিজ্য মেলায় সংগৃহীত সর্বোচ্চ ভ্যাটদাতাকে এই সম্মাননা দেয়া হয়।


ঢাকা/এম এ রহমান/জেনিস